আশ্রয়হীন মোমেনকে বাড়ি ও চাকরি দিয়েছিল যুক্তরাষ্ট্র!

| আপডেট :  ৬ এপ্রিল ২০২২, ১১:২০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৬ এপ্রিল ২০২২, ১১:২০ পূর্বাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন বলেছেন, তিনি যখন গৃহহীন, বেকার এবং রাষ্ট্রহীন ছিলেন যুক্তরাষ্ট্র তখন তাকে আশ্রয় দিয়েছিল। থাকার জন্য একটি বাড়ি দিয়েছিল এবং সঙ্গে একটি চাকরি ও দিয়েছিল। এজন্য তিনি দেশটির প্রতি চির কৃতজ্ঞ।

সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিনকেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মন্ত্রী মোমেন এসব কথা বলেন। মন্ত্রীর এমন বক্তব্যের পর অনেকেই প্রশ্ন তুলেছেন, তিনি কবে, কেন রাষ্ট্রহীন ছিলেন।

বৈঠকের শুরুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন মন্ত্রী মোমেন। তিনি বলেন, আমাকে এবং আমার সহকর্মীদের নিয়ে বৈঠক করার সুযোগ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মন্ত্রী বলেন, বাংলাদেশকে ৬১ মিলিয়ন টিকা দেওয়ার জন্য আমরা যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞ। একক দেশ হিসেবে আপনারাই আমাদের সবচেয়ে বেশি টিকা দিয়েছেন। যার ফলে ভ্যাকসিন গ্রহণে বাংলাদেশ আজ শীর্ষ অবস্থানে। এছাড়াও সম্প্রতি যুক্তরাষ্ট্র বাংলাদেশকে প্রায় ৩১ মিলিয়ন ডলারের অর্থনৈতিক সহায়তা দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, আমি আরেকটি কারণে আপনাকে ধন্যবাদ জানতে চাই যে, আপনারা মিয়ানমারে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর চালানো বর্মী গণহত্যার স্বীকৃতি দিয়েছেন, এ কাজে আপনার অবদানে আমরা অত্যন্ত খুশি। এর ফলে নির্যাতিতরা কিছুটা হলেও স্বস্তি পাবেন এবং তাদের প্রত্যাবাসনের পথ সুগম হবে। মন্ত্রী বলেন আমরা খুব খুশি যে, প্রেসিডেন্ট জো বাইডেন এর পক্ষ থেকে আমরা একটি দুর্দান্ত চিঠি পেয়েছি।

আগামীর দিকনির্দেশনা রয়েছে এতে। গত ৫০ বছরে বাংলাদেশের অসাধারণ অনেক অর্জন রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের অনেক খারাপ সময় গেছে, ভালো সময়ও গেছে। ভালো-মন্দ সব সময় আমরা মার্কিন যুক্তরাষ্ট্রকে বন্ধু হিসেবে পাশে পেয়েছি। এখন আমরা আমাদের সম্পর্কের আরও উজ্জ্বল ভবিষ্যতের জন্য উন্মুখ হয়ে আছি। সে কারণেই আজ আমি এখানে এসেছি।