টিপকাণ্ড : এবার কড়া জবাব মিথিলার

| আপডেট :  ৪ এপ্রিল ২০২২, ১২:৫৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ৪ এপ্রিল ২০২২, ১২:৫৪ অপরাহ্ণ

পকান্ড নিয়ে বর্তমানে সরব সমগ্র বাংলাদেশ। সামাজিক যোগাযোগমাধ্যে চলছে জোর প্রতিবাদ। নিজ সোশ্যাল একাউন্টে টিপ পড়া ছবি দিয়ে প্রতিবাদে শামিল হয়েছেন নারী পুরুষ নির্বিশেষে সকল পেশার মানুষ। আর এবার এই টিপ পড়া নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম কড়া জবাব দিলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী ও সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি তার একটি ছবি পোস্টারে মাধ্যমে এ প্রতিবাদ জানালেন। ক্যাপশনে লেখেন প্রতিবাদী এক কবিতা। ‘আমার টিপ নিয়ে কোন কথা নয়/আমার স্বাধীনতা নিয়ে কোন কথা নয়/যদি থাকে আমার আগুনে নিশ্চিহ্ন হবার ভয়/পৃথিবীটা তোমার একার নয়!’

মোদ্দাকথা তার ভাষ্যমতে, টিপ তো আর আজকের কোন নতুন ফ্যাশন নয়, ‘বাঙালির সঙ্গে শাড়ি, টিপ এটাতো পুরোনো বিষয়। বিষয়টি আসলে খুবই দুঃখজনক, এটা কোন ভাবেই মানা যাচ্ছে না।’

এর আগে, গত শনিবার (২ এপ্রিল) রাজধানীর গ্রিন রোডের বাসা থেকে কর্মস্থলে যাওয়ার পথে উত্ত্যক্তের শিকার হন তেজগাঁও কলেজের প্রভাষক ড. লতা সমাদ্দার। এ ঘটনায় শেরে বাংলা নগর থানায় একটি অভিযোগ দায়ের করেন তিনি।

ওই কলেজ শিক্ষিকার অভিযোগ-রাজধানীর গ্রিন রোডের বাসা থেকে হেঁটে কলেজে যাওয়ার সময় হুট করে পাশ থেকে মধ্যবয়সী, লম্বা দাড়িওয়ালা একজন ‘টিপ পরছোস কেন’ বলেই বাজে গালি দেন তাকে। মধ্যবয়সী ওই ব্যক্তির পরনে পুলিশের পোশাক। ঘটনার প্রতিবাদ জানালে একপর্যায়ে কলেজ শিক্ষিকার পায়ের ওপর দিয়ে বাইক চালিয়ে চলে যান অভিযুক্ত ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, ইতোমধ্যে এ ঘটনায় এক পুলিশ কনস্টেবলকে চিহ্নিত করে হেফাজতে নেওয়া হয়েছে। আজ ৪ এপ্রিল (সোমবার) ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার সোমবার সকালে এ তথ্য জানান।