‘একজনের ভিটে-বাড়ি নিয়ে যাবেন, আর আমরা চোখ বন্ধ রাখব’

| আপডেট :  ৩ এপ্রিল ২০২২, ০২:০৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ এপ্রিল ২০২২, ০২:০৯ অপরাহ্ণ

একজনের ভিটে-বাড়ি নিয়ে যাবেন, আর আমরা চোখ বন্ধ রাখব, তাহলে দেশে কোর্ট-কাচারির থাকার দরকার কী বলে মন্তব্য করেছেন আপিল বিভাগ।রোববার (৩ এপ্রিল) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ এ মন্তব্য করেন। বেঞ্চের অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি ওবায়দুল হাসান।

আপিল বিভাগ বলেন, যাদের মূল ভিটে-বাড়ি, আগে তাদের কথা ভাবতে হবে। একজনের ভিটে-বাড়ি নিয়ে যাবেন, আর আমরা চোখ বন্ধ রাখব, তাহলে দেশে কোর্ট-কাচারি থাকার দরকার কী? এ বিষয়ে আমরা চোখ বন্ধ করে থাকতে পারি না।

বীর মুক্তিযোদ্ধা সিরাজ কমান্ডারের জায়গা অর্পিত সম্পত্তি হিসেবে সরকারের অধিগ্রহণ অবৈধ ঘোষণার রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানিতে আদালত এ মন্তব্য করেন।এ সময় আদালতে সরকারের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী। রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আওসাফুর রহমান।

শুনানির শুরুতে ১০ বছরেও মামলাটি শুনানির প্রস্তুতি না নেওয়ায় উষ্মা করে বলেন, ১০ বছরেও একটা মামলার প্রস্তুতি নিতে পারেন না, এটা লজ্জার। পরে আদালত এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য সোমবার (৪ এপ্রিল) দিন ধার্য করেন।