করোনার নতুন ধরনে বেশি আক্রান্ত হবেন তরুণরা

| আপডেট :  ২৪ ডিসেম্বর ২০২০, ১২:০৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৪ ডিসেম্বর ২০২০, ১২:০৪ অপরাহ্ণ

২০১৯ এর শেষেরদিকে চীনে প্রথমবার করোনা ভাইরাস শনাক্তের পর এখন পর্যন্ত এর কয়েকটি নতুন ধরন পাওয়া গেছে। এগুলোর মধ্যে সর্বশেষ দক্ষিণ আফ্রিকায় ভাইরাসটির একটি নতুন ধরন শনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা মনে করছেন নতুন ধরনের এই করোনাভাইরাস পূর্বের ধরণগুলোর তুলনায় শক্তিশালী এবং তরুনরা এই ধরণটিতে অধিক আক্রান্ত হবেন।

এর আগে বিজ্ঞানীরা জানিয়েছিলেন, এখন পর্যন্ত উদ্ভাবিত ভ্যাকসিনেই রূপ পাল্টানো কোভিড প্রতিরোধ করা সম্ভব। তবে এবার তারা বলছেন, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ভাইরাসটি কোভিড উনিশের চেয়ে বেশি টিকা প্রতিরোধী। তাই ভ্যাকসিনের পূর্ণ কার্যকারিতা নিয়েও শঙ্কা রয়েছে।

বর্তমানে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ফাইভ জিরো ওয়ান ওয়াই ডট ভিটু ভ্যারিয়েন্টের ভাইরাসটি নিয়ে বিজ্ঞানীরা বিস্তর গবেষণা করছেন। ধারণা করা হচ্ছে কোভিড জয়ীদেরও নতুন ধরনে আক্রান্ত হওয়ার বেশ ঝুঁকি রয়েছে।

নতুন শনাক্তকৃত ধরণটি সম্পর্কে ল্যানক্যাস্টার ইউনিভার্সিটির প্রভাষক মু. মুনির বলেন, সাধারণ কোভিড স্ট্রেইনের চেয়ে এটি ৭০ ভাগ বেশি সংক্রামক। তাছাড়া বর্তমানে সকলে উৎসবের মৌসুমে রয়েছে। তাই সামাজিক সংক্রমণের ঝুঁকি অনেক বেশি। যে কোনো মুহূর্তে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়তে পারে।