পাকিস্তানের সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী কে এই শাহবাজ শরিফ - বাংলা একাত্তর পাকিস্তানের সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী কে এই শাহবাজ শরিফ - বাংলা একাত্তর

রবিবার, ২২ মে ২০২২, ০৪:২৮ পূর্বাহ্ন

পাকিস্তানের সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী কে এই শাহবাজ শরিফ

পাকিস্তানের সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী কে এই শাহবাজ শরিফ

পাকিস্তানের রাজনীতিতে বড় পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছে পিএমএল-এন এবং পিপিপি। তাদের দাবি অনুযায়ী, ইমরান খানকে হটিয়ে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন শাহবাজ শরিফ।

যদিও, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, ক্ষমতা ছাড়বেন না; লড়বেন শেষ পর্যন্ত। তবে বসে নেই বিরোধীরাও। জাতীয় পরিষদে বিরোধী দলীয় নেতা শাহবাজের দলের আসন দ্বিতীয় সর্বোচ্চ ৮৪টি। তাই বিরোধীরা প্রধানমন্ত্রী হিসাবে তার নাম ঘোষণা করছে। পাশাপাশি বিদেশি রাষ্ট্রের সঙ্গেও রয়েছে সুসম্পর্ক। বিশেষ করে চীন আর তুরস্কের সঙ্গে।

জানা গেছে, শাহবাজ শরিফ ১৯৯৭ সালে মূখ্যমন্ত্রী হয়েছিলেন। পরবতীতে ২০০৮ ও ২০১৩ সালে দ্বিতীয় ও তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী হন তিনি। প্রদেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদি মুখ্যমন্ত্রী তিনি। তবে সমালোচকরা তাকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজনীতিক হিসেবেও দাবি করেন।

প্রথম দফায় মুখ্যমন্ত্রী হওয়ার এক বছর পরই তার বিরুদ্ধে আট শিক্ষার্থী হত্যার অভিযোগ ওঠে, যা তিনি প্রত্যাখ্যান করেন। পানামা পেপার্সে নামে আসে শাহবাজের। এছাড়া, ২০১৯ সালে ন্যাশনাল অ্যাকাউন্টিবিটিলটি ব্যুরো শাহবাজ ও তার ছেলের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ আনে। শরিফ পরিবারের দাবি, রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

প্রসঙ্গত, ১৯৫১ সালে জন্মানো শাহবাজ শরিফ তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। পেশাগত জীবনে অনেকটা সময় কাটিয়েছেন ব্যবসায়। ১৯৮৮ সালে তার রাজনৈতিক জীবনের শুরু। সেবার তিনি রাজনৈতিকভাবে পাকিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রদেশ পাঞ্জাব পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com