গণমানুষের আস্থার বাহিনীতে পরিণত হয়েছে র‌্যাব - বাংলা একাত্তর গণমানুষের আস্থার বাহিনীতে পরিণত হয়েছে র‌্যাব - বাংলা একাত্তর

সোমবার, ২৩ মে ২০২২, ১০:৩৯ অপরাহ্ন

গণমানুষের আস্থার বাহিনীতে পরিণত হয়েছে র‌্যাব

গণমানুষের আস্থার বাহিনীতে পরিণত হয়েছে র‌্যাব

স্ব’রা’ষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। আইনশৃঙ্খলা রক্ষা একটি অতি গুরুত্বপূর্ণ বি’ষয়, যা উন্নয়নের পূর্বশর্ত। দেশের একমাত্র এলিট ফোর্স র‌্যা’পিড আ্যকশন ব্যা’টালিয়ন (র‌্যা’ব) এরই মধ্যে জননিরাপত্তা রক্ষায় গণমানুষের আস্থার বাহিনীতে পরিণত হয়েছে।সোমবার (২৮ মার্চ) সকালে র‌্যা’ব ফোর্সেসের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুর্মিটোলা র‌্যা’ব সদর দপ্তরের শহীদ লে. কর্নেল আজাদ মেমোরিয়াল হলে বিশেষ অতিথির বক্তব্যে স্ব’রা’ষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

স্ব’রা’ষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যা’ব চ’রমপন্থিদের আগ্রাসন থেকে দেশকে মুক্ত করেছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের র’ক্তাক্ত জনপদে মানুষ পেয়েছে নিরাপদ জীবন। ফলে সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠা প্রেয়েছে। জ’ঙ্গি দ’মনের মাধ্যমে দেশের আপামর জনগণের নিরাপত্তা সমুন্নত হয়েছে। স’ন্ত্রাসী, চাঁ’দাবাজি, ছি’নতাই, ডাকাতি, জলদস্যুতা দ’মনের মাধ্যমে সামাজিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বিরাজমান।

বিভিন্ন হ’’ত্যা, খু’ন, অ’পহরণ, ধ”ণের সঙ্গে জ’ড়িত আ’সামিদের গ্রে’ফতারের মাধ্যমে ভি’কটিম পরিবারের বিচার পাওয়ার পথ সুগম করেছে। র‌্যা’ব মানবপা’চার বি’রোধী অ’ভিযান পরিচালনা ও ভি’কটিম উ’দ্ধার করার ফলে নতুন জীবনের স্বাদ পেয়েছে অনেকে। বিভিন্ন রকম দু’র্ঘটনায় সাধারণ মানুষের পাশে থাকে। র‌্যা’ব মানবিক দায়িত্ববোধের জায়গা থেকে দুস্থ, অ’সহায় ও প্রতিব’ন্ধীদের পাশে দাঁড়িয়েছে।

জ’ঙ্গি দ’মনে বাংলাদেশ বিশ্বের রোল মডেল জানিয়ে মন্ত্রী বলেন, বিগত ও বর্তমান সময়ে শীর্ষ জ’ঙ্গিদের বি’রুদ্ধে সফল অ’ভিযান চা’লিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে আনে এই এলিট ফোর্স। সাম্প্রতিক সময়ে জ’ঙ্গি দ’মনে মাননীয় প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি ও কৌশলের আলোকে আইনশৃঙ্খলা বাহিনী জ’ঙ্গিদ’মনে যে সফল তৎপরতা চা’লিয়েছে তাতে র‌্যা’বের ভূমিকা অনস্বীকার্য।

২০১৬ সালে হলি আর্টিজানসহ শোলাকিয়া, সিলেটের আতিয়া মহল, ঢাকার আশুলিয়া, মিরপুর, তেজগাঁও, চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চলে ও ঝিনাইদহসহ প্রতিটি জ’ঙ্গি দ’মন অপারেশনে র‌্যা’ব তার পেশাদারত্ব ও দক্ষ’তার প্রমাণ দিয়েছে। ২০১৬ সালের ৮ অক্টোবর র‌্যা’ব একই দিনে আশুলিয়া, গাজীপুর ও টাঙ্গাইলে অ’ভিযান চা’লিয়ে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করে। এই দিন হলি আর্টিজান হা’মলার অন্যতম পরিকল্পনাকারী ও জেএমবি প্রধান সারোয়ার জাহান গ্রে’ফতার এড়াতে বিল্ডিং থেকে লাফিয়ে পড়ে। পরবর্তীতে তার মৃ’ত্যু হয়।

এ ধরনের বহু অ’ভিযান চা’লিয়ে র‌্যা’ব জনমনে শান্তি প্রতিষ্ঠা করেছিল। পাশাপাশি বিপথগামী জ’ঙ্গিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষে কাজ করছে র‌্যা’ব। মোটিভেশনের মাধ্যমে বিভিন্ন রকম সহায়তা প্রদান করে স্বাবলম্বী করা হচ্ছে। র‌্যা’বের এই মানবিক উদ্যোগটি সফল হোক। এভাবে র‌্যা’ব মানুষের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে।

মা’দকের ভ’য়াল ছোবলের কবলে গ্রাস হচ্ছে অনেক মানুষের জীবন ও সংসার উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, মা’দক বিস্তার রোধে র‌্যা’ব গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। ‘চলো যাই যু’দ্ধে, মা’দকের বি’রুদ্ধে’ এই সামাজিক যু’দ্ধ এবং অভিযাত্রা আমাদের সফল করতে হবে। পাশাপাশি মা’দকবি’রোধী অ’ভিযানের এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। আমরা মা’দকবি’রোধী অ’ভিযান সুসংহত কারার লক্ষ্যে কক্সবাজার জে’লায় একটি পরিপূর্ণ ব্যা’টালিয়ন প্রতিষ্ঠা করেছি।

একই সঙ্গে আমরা একটি যুগোপযোগী ‘মা’দক নিয়ন্ত্রণ আইন’ প্রণয়ন করেছি। গত ১ বছরে র‌্যা’বের অ’ভিযানে উ’দ্ধার হয়েছে ১ কোটি ৬৩ লাখ পিস ইয়াবা, ১৪৯ কেজি হেরোইন, ২৮ কেজি আইস, ১ লাখ ৩৯ হাজার বোতল ফেনসিডিলসহ বিপুল পরিমাণ মা’দকদ্রব্য। যার আনুমানিক মূল্য প্রায় ৭১১ কোটি টাকা।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com