যুক্তরাষ্ট্রে এস কে সিনহার তিনতলা বাড়ি

| আপডেট :  ২৭ মার্চ ২০২২, ০৬:১০ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ মার্চ ২০২২, ০৬:১০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার একটি তিনতলা বাড়ির খোঁজ পেয়েছে দু’র্নীতি দ’মন কমিশন (দুদক)। এ ঘটনায় এসকে সিনহা ও তার ভাই অনন্ত কুমার সিনহার বি’রুদ্ধে মা’মলার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

দুদক সূত্রে জানা গেছে, অর্থ পা’চারের অ’ভিযোগে বিশ্বের বিভিন্ন দেশে এস কে সিনহার সম্পদের তথ্য চেয়ে চিঠি দেন দুদকের উপ-পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান। এ চিঠির পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে এস কে সিনহার তিনতলা বাড়ির রেকর্ডপত্র হাতে আসে দুদকের।

রোববার (২৭ মার্চ) এ বি’ষয়ে রেকর্ডপত্রের বরাত দিয়ে দুদকের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, এস কে সিনহা তার ছোট ভাই অনন্ত কুমার সিনহার মাধ্যমে বাড়ি কেনার অর্থ যুক্তরাষ্ট্রে পা’চার করেছেন বলে প্রমাণ পাওয়া গেছে।এস কে সিনহা ও তার ভাইয়ের বি’রুদ্ধে মা’মলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

এর আগে ২০২১ সালের ৯ নভেম্বর ঋ’ণ জালিয়াতি ও অর্থ আ’ত্মসাতের মা’মলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহাকে ১১ বছরের কা’রাদ’ণ্ড দিয়েছেন আ’দালত। এর মধ্যে মানি লন্ডারিংয়ে সাত আর অর্থ আ’ত্মসাতের মা’মলায় চার বছরের কা’রাদ’ণ্ড দেওয়া হয়।

ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) এই ঋ’ণ আ’ত্মসাতের মা’মলার ১১ আ’সামির মধ্যে আটজনকে বিভিন্ন মেয়াদে কা’রাদ’ণ্ড দিয়েছে আ’দালত, খালাস পেয়েছেন দুজন।

আ’দালত সূত্র জানায়, ক্ষমতার অ’পব্যবহারে করে প্র’তারণা ও জালিয়াতির মাধ্যমে ফারমার্স ব্যাংক থেকে ঋ’ণের নামে ৪ কোটি টাকা পে-অর্ডারের মাধ্যমে এস কে সিনহার ব্যক্তিগত হিসাবে স্থানান্তরের অ’ভিযোগে গত বছরের ১০ জুলাই মা’মলাটি করে দু’র্নীতি দ’মন কমিশন (দুদক)।