জেনে নিন কোন শ্রেণীর মানুষের পরকীয়া ও প্রতারণায় ঝোঁক বেশি

| আপডেট :  ২৭ মার্চ ২০২২, ০১:০০ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ মার্চ ২০২২, ০১:০০ অপরাহ্ণ

বিবাহ বহির্ভূত অবৈধ সম্পর্ক বা পরকীয়া আমাদের বর্তমান সমাজের অবক্ষয়ের একটি চিত্র। পরকীয়ার কারণে দাম্পত্য জীবনে নেমে আসে অন্ধকার। শুরু হয় সন্দেহ, ঝগড়া-বিবাদ এবং সংসারে অশান্তি লেগেই থাকে।

পরকীয়া সম্পর্ক অবৈধ এবং সমাজের ঘৃণিত হওয়া সত্ত্বেও কেন মানুষ পরকীয়ায় জড়ান? পরকীয়া কারা জড়িয়ে পড়েন এবং কেনই বা জড়িয়ে পড়েন এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন গবেষকরা।

স্পেনের করুণা ইউনিভার্সিটির একটি গবেষক দলের মতে, ডার্ক পার্সোনালিটি বা অন্ধকার ব্যক্তিত্ব বৈশিষ্ট্যের পুরুষদের মাঝে প্রতারক হবার ঝোঁক সবচেয়ে বেশি থাকে। এরা সঙ্গীর সাথে প্রতারণা এবং যৌনচর্চায় লিপ্ত হয়।

৩০৮ জন মানুষের উপর করা এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ১৮ থেকে ২৫। মোট অংশগ্রহণকারীর ৭৮.৩ শতাংশ ছিলেন মহিলা। পুরুষ ছিলেন শতকরা ২১.২ ভাগ।

এই গবেষণায় আরো বলা হয়, যেসব ব্যক্তির মাঝে ম্যাকিয়াভেলিয়ানিজম, নার্সিসিজম ও স্যাডিজম আছে তাদের সঙ্গীর সঙ্গে প্রতরণা ও পরকীয়া করার প্রবণতা বেশি।

মিগুয়েলের মতে, ‘অন্ধকার ব্যক্তিত্বের বৈশিষ্ট্যযুক্ত লোকেরা স্বল্পমেয়াদী সম্পর্কে বিশ্বাসী। এর মূল কারণ হলো তাদের সঙ্গীর কাছে প্রত্যাশা খুবই কম থাকে। শুধু নিজেদের আকাঙ্খা পূরণই হয় তাদের মূল উদ্দেশ্য।’

মনে রাখতে হবে, মনোবিজ্ঞান সংক্রান্ত এসব গবেষণা অত্যন্ত জটিল। তাই একটি মাত্র সমীক্ষায় ভিত্তি করে কোনো মতামত তৈরি করা কারও উচিত নয়।সূত্র: ডেইলি মেইল