রূপকথা নয়, বাংলাদেশেরই যে গ্রামে বহু বছর ধরে প্রবেশ করেনি পুলিশ - বাংলা একাত্তর রূপকথা নয়, বাংলাদেশেরই যে গ্রামে বহু বছর ধরে প্রবেশ করেনি পুলিশ - বাংলা একাত্তর

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:৫০ অপরাহ্ন

শিরোনাম :
ঢাকা টেস্টে দেড়শ রানের মাইলফলক মুশফিকের ভারতের রেকর্ড ভেঙ্গে বিশ্ব রেকর্ড গড়লেন লিটন-মুশফিক হিরো আলমকে নিয়ে বোমা ফাটালেন সদ্য তালাক দেওয়া স্ত্রী ২১ মাস পর একই কারাগারে প্রদীপ-চুমকি! দেশে রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া সহজ করলো কেন্দ্রীয় ব্যাংক ব্রেকিং নিউজঃ মুশফিক লিটনকে অবিশ্বাস্য সম্মাননা দিল আইসিসি কান উৎসবে দীপিকার নেকলেসে লেখা ‘ফি-আমানিল্লাহ’! প্যারিসে ইমরানের কণসার্টে অশান্তির ঝড়, গান না করেই ছাড়তে হলো স্টেজ স্ত্রীর বড় বোনকে শয্যাশায়ী করে ভিডিও ধারন, ছোট বোনের জামাই গ্রেফতার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের হাতে আলাদীনের চেরাগ, বাড়ি গাড়িসহ কোটি কোটি টাকার সম্পত্তি
রূপকথা নয়, বাংলাদেশেরই যে গ্রামে বহু বছর ধরে প্রবেশ করেনি পুলিশ

রূপকথা নয়, বাংলাদেশেরই যে গ্রামে বহু বছর ধরে প্রবেশ করেনি পুলিশ

গ্রামের নাম হুলহুলিয়া। নাটোর শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। কিন্তু সিংড়া উপজেলার চৌগ্রাম ইউনিয়নের এই গ্রামটি এখন পরিণত হয়েছে রূপকথার প্রতিচ্ছবিতে। নেই মাদক, অন্যায় কিংবা পারিবারিক নির্যাতন। বাল্যবিয়ে কিংবা যৌতুকের চলও নেই এখানে। বহু বছর ধরে গ্রামটিতে প্রবেশ করেনি পুলিশ।

মূলত গ্রামটিতে অধিবাসীদের কমপক্ষে এসএসসি পাশ করা আবশ্যিক। আর এভাবেই শতভাগ শিক্ষার আওতায় এসেছে গ্রামটি। মুছে গেছে বাল্যবিয়ে, যৌতুক, নারী নি’র্যাতন ও মা’দকের মতো অভিশাপ।

গ্রামটির আছে স্বতন্ত্র নীতিমালাতেও। ১৯৪০ সালে এখানে প্রতিষ্ঠা হয় হুলহুলিয়া সামাজিক উন্নয়ন পরিষদের। প্রণয়ন করা হয় গ্রাম পরিচালনার গঠনতন্ত্র। নিয়ম অনুযায়ী গ্রামের ১২টি পাড়া থেকে দুই বছর মেয়াদী পরিষদে ২১ জন সদস্য ও ৫ জন উপদেষ্টা মনোনীত হন।

গ্রামবাসীই নির্বাচিত করেন পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে। নির্বাচিত এই প্রতিনিধিরাই গ্রামের সব সমস্যার সমাধান করেন। এখানে সমাধান না মিললে দেশের প্রচলিত আইনের আশ্রয়ও নেয়া যাবে। তবে এখনও পর্যন্ত এর প্রয়োজন হয়নি বলে জানান বাসিন্দারা।

হুলহুলিয়া সামাজিক উন্নয়ন পরিষদের চেয়ারম্যান আল তৌফিক পরশ জানান, শান্তিপূর্ণ জীবনযাপনের জন্য আশেপাশের গ্রামগুলোর কাছে অনুকরণীয় হয়ে উঠেছে হুলহুলিয়া। জেলা প্রশাসন থেকে শুরু করে জনপ্রতিনিধি, গ্রামটির প্রশংসা সবার মুখে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও প্রশংসা করলেন গ্রামটির।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com