মিথ্যা বলছে আপনার সঙ্গী? জেনে নিন হাতেনাতে ধরার সহজ উপায়

| আপডেট :  ২৩ মার্চ ২০২২, ০৬:১৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৩ মার্চ ২০২২, ০৬:১৪ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি নির্ভর বর্তমান এই যুগে বেশিরভাগ কথাবার্তাই হয়ে যায় হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, মেসেঞ্জার অথবা অন্য কোনো সোশ্যাল মিডিয়ার মেসেজের মাধ্যমে। মানুষ এতদিন যে কথা ফোনে বলত, বেশিরভাগ মানুষই সেই কথা এখন মেসেজেই বলে দেয়। আর যত গন্ডগোলের শুরু এখান থেকেই।

সাম্প্রতিক সময়ে অনেক প্রেমিক প্রেমিকার সম্পর্কের মধ্যে এ ধরনের সমস্যা দেখা যায়। প্রেমের সম্পর্কে মধ্যে জমা হতে থাকে নানা অজুহাত কিংবা মিথ্যা কথা। যার বেশিরভাগ ঘটনাই ঘটে মেসেজের মাধ্যমে। যার ফলাফলস্বরূপ প্রেমের সম্পর্কের মাঝে চলে আসে নানা সন্দেহ।

কিভাবে বুঝবেন আপনার সঙ্গী মেসেজে আপনার সাথে মিথ্যা কথা বলছে কিনা? এমন কিছু উপায় এর কথা বলেছেন বিশেষজ্ঞরা সেসব উপায় অবলম্বন করে আপনি খুব সহজেই আপনার সঙ্গীকে ধরতে পারবেন সে কি আপনার সাথে মিথ্যা বলছে নাকি সত্য বলছে।

১) আপনার যদি মনে হয় আপনার সঙ্গে আপনার সাথে ঘনঘন মিথ্যা কথা বলছেন তাহলে প্রথমেই নিজেকে একটু তৈরি করে নিন। এরপর আপনাদের দুজনের মধ্যকার গত কয়েকদিনের আলাপচারিতা থেকে কোন এক বিশেষ মুহূর্তের প্রসঙ্গ তুলে আপনার সঙ্গীকে প্রশ্ন করুন।

এবার মিলিয়ে দেখুন ঠিকঠাক উত্তর পাচ্ছেন কিনা। উদাহরণ হিসেবে, আপনার সঙ্গী এমন কোথাও গিয়েছিল যেটি সম্পর্কে আপনাকে জানাইনি কিন্তু আপনি অন্য কোন সূত্র থেকে সঠিক তথ্যটি পেয়েছেন। আপনার সঙ্গীর সাথে মেসেজ করার সময় সেই দিনটির প্রসঙ্গ তুলে প্রশ্ন করুন এবং মিলিয়ে নিন গতদিনের দেওয়া উত্তরের সঙ্গে এখনকার উত্তর মেলে কিনা।

২) আপনাদের দুজনের আলাপচারিতার সময় আপনার প্রশ্নের উত্তর দিতে আপনার সঙ্গী কি একটু বেশি সময় নিচ্ছেন? যদি এমনটি হয় তবে আপনার সন্দেহ কিন্তু একেবারেই ফেলে দেওয়ার মতো নয়।

৩) নির্দিষ্ট কোন একটি প্রশ্নে যদি আপনার সঙ্গী আপনাকে পাল্টা প্রশ্ন করেন এবং প্রশ্ন করেই চলেন, তাহলে বুঝতে হবে আপনার সঙ্গী নিশ্চয়ই আপনার কাছ থেকে কিছু গোপন রাখছেন। ঝগড়াটা শুধুমাত্র প্রসঙ্গ অন্যদিকে নেওয়ার জন্য।

পরিশেষে, এই ব্যাপারটি সম্পূর্ণ নির্ভর করছে আপনার মনে করার উপর। তাই সম্পর্কে শান্তি বজায় রাখতে চাইলে প্রয়োজনে আপনার সঙ্গীর সাথে আলোচনা করুন। তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন।