আসাদের কণ্ঠে ‘জয় বাংলা’ স্লোগান শুনে মুগ্ধ প্রধানমন্ত্রী

| আপডেট :  ২৩ মার্চ ২০২২, ০৩:৪৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৩ মার্চ ২০২২, ০৩:৪৮ অপরাহ্ণ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০ আজীবন সম্মাননা পেয়েছেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা এবং মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদ। আজ ২৩ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেলা ১২ টায় এই পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতির কারণে প্রধান অতিথি হিসেবে সশরীরে উপস্থিত থাকতে না পারলেও ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজীবন সম্মাননা গ্রহণ করার সময় মঞ্চে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে জয় বাংলা স্লোগান দেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ। আসাদের কণ্ঠে জয় বাংলা’ স্লোগানে অভিভূত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় অভিনেতা রাইসুল ইসলাম আসাদ বলেন, ‘যুদ্ধ ফেরত আসাদকে জোরজবরদস্তি করে চলচ্চিত্রে ঠেলে দেওয়া হয়েছিল। ১৯৭২ বেতার-মঞ্চ, ১৯৭৩ সালে চলচ্চিত্র। যাদের ঠেলা-ধাক্কায় আমি এ পর্যায়ে এসেছি তাদের প্রতি কৃতজ্ঞতা। বাদ পড়ার ভয়ে তাদের কারও নাম স্মরণ করছি না। তবে একজনের কথা না বললেই নয়- সোহেল সামাদ, সহযোদ্ধা। ১৯৭১ সালে ডিসেম্বরের ২৫ বা ২৬ তারিখে প্রথম সাংস্কৃতিক অনুষ্ঠান ঢাকায়। সোহেল সামাদ আমাকে মঞ্চে তুলে দেয়। ব্যস শুরু হয়ে গেল। ’

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০ এ আজীবন সম্মাননা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ। পুরস্কার গ্রহণের সময় তার বক্তব্যে তিনি স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এরপর সেলিম আল দীনের লেখা জ্বালাময়ী একটি সংলাপের পর ‘জয় বাংলা’ স্লোগানে বক্তব্য শেষ করেন তিনি।

আসাদের কণ্ঠে ‘জয় বাংলা’ শুনে মুগ্ধ হয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘জয় বাংলা স্লোগান অনেকদিন হারিয়ে গিয়েছিল। যে স্লোগান দিয়ে লাখো মানুষ বুকের রক্ত দিয়েছেন, মুক্তিযুদ্ধ করেছেন, তেমনই একজনের মুখে স্লোগানটি শুনে সত্যিই আবারো মুগ্ধ হয়েছি। তাকে আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। ’