শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থী ধ’র্ষণের অভিযোগ, বিদ্যালয় ভাঙচুর

| আপডেট :  ২১ মার্চ ২০২২, ১০:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২১ মার্চ ২০২২, ১০:০৮ অপরাহ্ণ

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজে’লায় এক শিক্ষকের বি’রুদ্ধে দশম শ্রেণির এক ছাত্রীকে ধ”ণের অ’ভিযোগ উঠেছে। এ ঘটনার প্র’তিবাদে স্থানীয় লোকজনসহ শিক্ষার্থীরা মা’নববন্ধন শেষে বিদ্যালয় ভা’ঙচুর করেছে।সোমবার (২১ মার্চ) দুপুরে উপজে’লার ধারিয়ারচর হাজী উমর আলী উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার দুপুরে উপজে’লার মানিকপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে ইউপি সদস্য গোলাম মোস্তফা, শ্র’মিকলীগের যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিনসহ শতাধিক বহিরাগত বিদ্যালয়ে ঢুকেন। সেসময় ক্লাস চলছিল। শিক্ষকদের শ্রেণিকক্ষ থেকে বের করে পাঠদান ব্যাহত করে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ থেকে বের করে বাইরের মাঠে নিয়ে যায়।

বিদ্যালয়ের এক সহকারী শিক্ষক শফিকুল ইসলাম দশম শ্রেণির এক ছাত্রীকে ধ”ণ করেছেন অ’ভিযোগ তুলে ঘটনার প্র’তিবাদে শিক্ষার্থীদের নিয়ে তারা মা’নববন্ধন করে। মা’নববন্ধন শেষে বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ের হাসনা হেনা একাডেমিক ভবনের বিভিন্ন শ্রেণিকক্ষের দরজা-জানালা ভা’ঙচুর করে।

এসময় শিক্ষার্থীদের হাতে লা’ঠিসো’টাসহ স্কেল, কাঠ, বাঁশ, ইট ও পাইপ ছিল। খবর পেয়ে বাঞ্ছারামপুর থানা পুলিশ ও উপজে’লা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বি’ষয়ের সহকারী শিক্ষক শফিকুল ইসলাম একই বিদ্যালয়ের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীকে বিয়ে করেছেন বলে বিদ্যালয় কর্তৃপক্ষ জানতে পারে। গত ১৭ মার্চ সন্ধ্যায় পরিচালনা পর্ষদের সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে বিদ্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য আশরাফ উদ্দিনকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি ত’দন্ত কমিটি গঠন করা হয়। পাশাপাশি সহকারী শিক্ষক শফিকুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

ত’দন্ত কমিটি ও শফিকুল ইসলামকে ১০ দিনের সময় দেওয়া হয়। সোমবার সকালে শিক্ষার্থীদের পরিবারের দুই সদস্য সহকারী শিক্ষক শফিকুলের বি’রুদ্ধে প্রধান শিক্ষক আমেনা বেগমের কাছে একটি লিখিত অ’ভিযোগ দেন। অ’ভিযোগে উল্লেখ করা হয়, সহকারী শিক্ষক শফিকুল প্রায় দেড় মাস আগে প্রাইভেট পড়ানোর সময়ে কক্ষে এক পেয়ে ওই ছাত্রীকে ধ”ণ করেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমেনা বেগম বলেন, গত ১৭ মার্চ সন্ধ্যায় আমরা সভা করে ঘটনা যাচাই করতে ত’দন্ত কমিটি গঠনসহ শিক্ষক শফিকুলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছি। আমরা এখনো ঘটনার কিছুই জানি না।

তিনি বলেন, সোমবার উপজে’লায় পৌঁছার পরপরই জানতে পারি, ইউপি চেয়ারম্যান ফরিদ উদ্দিন আহমেদ স্থানীয় লোকজন নিয়ে বিদ্যালয়ে আসেন। আমি তাকে অপেক্ষা করতে বলেছিলাম। এরমধ্যেই তিনি শিক্ষকদের শ্রেণিকক্ষ থেকে বের করে শিক্ষার্থীদের নিয়ে মা’নববন্ধন করে। পরে শিক্ষার্থীরা বিদ্যালয়ে ভা’ঙচুর চা’লিয়েছে বলে শিক্ষকরা আমাকে জানিয়েছেন।

মানিকপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, স্কুল ছাত্রীকে ধ”ণের বি’ষয়ে শিক্ষকের বি’রুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় স্থানীয়রা উত্তেজিত হয়ে শিক্ষকের বিচারের দাবিতে শান্তিপূর্ণ মা’নববন্ধন করেছে। পরে বিদ্যালয়ের ছাত্ররা ভা’ঙচুর করেছে বলে শুনেছি।

এদিকে, একাধিকবার চেষ্টা করেও মুঠোফোন বন্ধ পাওয়ায় সহকারী শিক্ষক শফিকুল ইসলামের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।বাঞ্ছারামপুর উপজে’লা নির্বাহী অফিসার (ইউএনও) সৈয়দা শমসাদ বেগমের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমি ও থানার ওসি ঘটনাস্থলে গিয়েছিলাম। ঘটনাস্থলের সব কিছু শুনে পাঁচ সদস্য বিশিষ্ট একটি ত’দন্ত কমিটি করে দিয়েছি। কমিটির ত’দন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।