৩ দিনের ছুটিতে কক্সবাজারে ঈদের আনন্দ

| আপডেট :  ১৭ মার্চ ২০২২, ০৮:৩৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৭ মার্চ ২০২২, ০৮:৩৬ অপরাহ্ণ

তিনদিনের ছুটিতে পর্যটন নগরী কক্সবাজারে ভিড় করেছেন দেশি-বিদেশি লাখো পর্যটক। পরিবার-পরিজন ও বন্ধুদের সঙ্গে ঈদের আনন্দে মেতেছেন সব বয়সের মানুষ। পর্যটকের আগমন উপলক্ষে অগ্রিম বুকিং হয়েছে প্রায় ৮৫ শতাংশ হোটেল-মোটেল ও গেস্ট হাউস।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী, পবিত্র শবে বরাত ও সাপ্তাহিক ছুটি নিয়ে ১৭, ১৮ ও ১৯ মার্চ সরকারি ছুটি চলছে। এমন সুযোগ পেয়েই ইট-পাথরের জীবন থেকে একটু মুক্তির আশায় বিশ্বের বৃহত্তম এ সমুদ্র সৈকতে ঘুরতে এসেছে লাখো মানুষ। শুধু সমুদ্র সৈকত কিংবা হোটেল-মোটেল নয়, পর্যটকদের ভিড় লক্ষ্য করা গেছে মার্কেট-যানবাহনেও।

এদিকে, কক্সবাজারে উপচে পড়া পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। মাঠে রয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অপ্রীতিকর ঘটনা এড়াতে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে পর্যটন স্পটগুলো। পর্যটকদের স্বাস্থ্যবিধি মানতে সর্বদা সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ জোনের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন আহমেদ বলেন, কক্সবাজারের গুরুত্বপূর্ণ সব পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রাতে মোটরসাইকেল নিয়ে টহলে থাকবে পুলিশ। পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ সর্বদা সজাগ।

ওসমান শরীফ-লিমা আক্তার দম্পতি বলেন, খুব উপভোগ করছি। কক্সবাজার যতই আসি মন ভরে না। বারবার আসতে ইচ্ছে করে।

গেস্ট হাউস-রেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার জানান, কক্সবাজারে ৪০০-৪৫০টি আবাসিক হোটেল-মোটেল রয়েছে। এর মধ্যে ১৭-১৯ তারিখের জন্য প্রায় ৮৫ শতাংশ কক্ষ অগ্রিম বুকিং হয়ে গেছে। এ সময় কক্সবাজারে চার লাখের বেশি পর্যটক আসবেন। ফলে ৫০ কোটি টাকার বেশি বাণিজ্যের সম্ভাবনা রয়েছে।