৩০ বছর পর ভেসে উঠলো গ্রাম, ভিড় করছেন সাবেক বাসিন্দারা (ভিডিও)

| আপডেট :  ১৭ মার্চ ২০২২, ০২:৫০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৭ মার্চ ২০২২, ০২:৫০ অপরাহ্ণ

স্পেনের গালিসিয়া প্রদেশের ছোট্ট গ্রাম এসেরেদো। তিন দশক আগেও মানুষের কলরবে মুখরিত ছিল গ্রামটি। তবে ১৯৯২ সালে ছন্দপতন ঘটে এই অঞ্চলের মানুষের জীবনযাপনে। বিদ্যুৎ উৎপাদনের জন্য বিশাল জলাধার তৈরির নকশায় ছিল গ্রামটি। ফলে, বাসিন্দাদের পুনর্বাসন করে গ্রামটিকে তলিয়ে দেয়া হয় পানিতে। ৩০ বছর পর তীব্র খরার কারণে পানি কমে আসায়, ভেসে উঠলো গোটা গ্রাম।

মারিয়া ডেল কারমেন নামে স্থানীয় মেয়র বলেন, সাধারণত গ্রীষ্মকালে জলাধারের পানির স্তর নেমে যায়। কিন্তু, কখনোই এতোটা তীব্র ছিল না খরা। এবার জানুয়ারি থেকেই প্রচণ্ড শুষ্ক আবহাওয়া। যার কারণেই দেখা গেলো বিরল দৃশ্য।

দীর্ঘ সময় পর গ্রাম দৃশ্যমান হওয়ায় দেখতে ছুটে যাচ্ছেন দলে দলে মানুষ। নিজ আবাসস্থল হাত দিয়ে ছুঁয়ে, আবেগাপ্লুত হয়ে পড়ছেন অনেকে।

আগে নিয়মিত গ্রামটিতে আসতেন এমন এক ব্যক্তি বলেন, আগে পায়ে হেঁটে গ্রামটিতে আসতাম। এখানেই ছিল কর্মস্থল। এতো বছর পর, আবার দেখতে পেয়ে অনেক স্মৃতি মনে পড়ছে। আরেক দর্শনার্থী বলেন, জায়গাটি দেখে ভীষণ অবাক হয়েছি। সত্যি বিরল ঘটনা। প্রমাণ হিসেবে কিছু ছবিও তুলে রাখলাম।

তবে, গ্রামটিতে মানুষের উপস্থিতিতে শঙ্কা জানিয়েছে স্থানীয় প্রশাসন। বলছে, ঝুঁকিপূর্ণ ভবনগুলো ভেঙে যেকোনো সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। সূত্র: বার্তা সংস্থা রয়টার্স। ভিডিও এখানে