অভিভাবক হারিয়ে প্রবাসে শাবানার কান্না

| আপডেট :  ১৬ মার্চ ২০২২, ০৯:০০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ মার্চ ২০২২, ০৯:০০ অপরাহ্ণ

বাংলা সিনেমার কিংবদন্তী অভিনেত্রী শাবানা প্রবাসে কাঁদছেন। তিনি অভিভাবক হারিয়ে হতবিহ্বল। ‘চাচা’ আজিজুর রহমানকে খুঁজছেন- এমনটাই কানাডা থেকে মুঠোফোনে এই প্রতিবেদকের কাছে জানালেন সদ্য প্রয়াত কিংবদন্তী পরিচালক আজিজুর রহমানের মেয়ে আলিয়া রহমান বিন্দি।

শাবানার বরাত দিয়ে বিন্দি বলেন, শাবানা আপাকে প্রথমে আমরা জানাইনি। সাদিক (শাবানার স্বামী) ভাইকে জানালে তিনি আপাকে জানান। শুনে এক পর্যায়ে মুর্ছা যান আপা। পরে আম্মার সঙ্গে অনেক কথা হয়। বার বার একটাই কথা চাচা আমার জন্য সবকিছু করেছেন, মেয়ের মতো আগলে রেখেছেন, এখন কে আমাকে আগলে রাখবে?

এদিকে ঘনিষ্টজনদের কাছে শাবানা জানিয়েছেন, আজকে আমি শাবানা হতে পেরেছি চাচার মতো অভিভাবক কেউ ছিলেন বলে। অথচ চাচার জন্য আমি কিছুই করতে পারিনি। বাবার অবর্তমানে তাকেই আমি বাবার আসন দিয়েছি। একজন নির্লোভ, সরল এই মানুষটি না থাকা আমার পরিবারের জন্য কষ্টের। চলচ্চিত্রে তার অবদান হয়তো এই প্রজন্ম ভুলে গেছে কিন্তু যখন ইতিহাস নিয়ে কথা উঠবে তখন অবশ্যই চাচা আজিজুর রহমানের নাম সামনে আসবে। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

প্রসঙ্গত, ৯ বছর বয়স থেকে আজিজুর রহমানের সঙ্গে শাবানা ওরফে রত্নার সঙ্গে পরিচয়। সেই থেকে সম্পর্কে চাচা-ভাতিজি। এরপর থেকে আমৃত্যু সে সম্পর্ক পারিবারিক আবহে উন্নীত হয়েছে। শাবানার বিয়ে থেকে প্রযোজক হওয়া সব কিছুই আজিজুর রহমানের হাত ধরে করা। প্রবাসে থাকলেও সবসময় পরস্পর খোঁজ-খবর নিতেন। শাবানা তার দীর্ঘ অভিনয় জীবনে আজিজুর রহমানের পরিচালনায় ১৬টি সিনেমায় অভিনয় করেছেন।