এবার বাইডেনের ওপর যে কঠিন নিষেধাজ্ঞা দিলো রাশিয়া

| আপডেট :  ১৫ মার্চ ২০২২, ০৯:৪০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৫ মার্চ ২০২২, ০৯:৩৭ অপরাহ্ণ

মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন ছাড়াও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিনসহ অন্যান্য মার্কিন কর্মকর্তারাও এই কালোতালিকায় থাকছেন।মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এমন খবর দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, চলতি বছরের ১৫ মার্চ থেকে পশ্চিমাদের নজিরবিহীন নিষেধাজ্ঞার জবাবে রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন, প্রতিরক্ষামন্ত্রী এল. অস্টিন ও সশস্ত্র বাহিনীর প্রধান এম মিল্লি ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছে।

এদিকে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন অভিযানে তিনি রাশিয়ার মিত্র। এছাড় রাশিয়ার একজন বিচারকসহ বেশ কয়েকজন কর্মকর্তা মার্কিন কালোতালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

লুকাশেঙ্কোর স্ত্রী হালিনার ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অর্থমন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ থাকলে এ আইনের আওতায় তা জব্দ করা হবে।

ইউক্রেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হবে না, এমন শর্ত মেনে নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অভিযানের আগেই রাশিয়া এমন দাবি করে আসছিল। তিনি বলেন, ইউক্রেন বুঝতে পেরেছে, তারা পশ্চিমা সামরিক জোটের অংশ হতে পারবে না।