আদালতে মামুনুল হক, তৃতীয়বারও সাক্ষী আনতে ব্যর্থ রাষ্ট্রপক্ষ

| আপডেট :  ১৩ মার্চ ২০২২, ০৩:২৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৩ মার্চ ২০২২, ০৩:২৭ অপরাহ্ণ

২০১৫ সালে রাজধানীর মিরপুর মডেল থানায় দা’য়ের করা না’শকতার মা’মলায় হেফাজতের সাবেক নেতা মামুনুল হকের বি’রুদ্ধে সাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়েছে। তৃতীয়বার সাক্ষী হাজির করতে রাষ্ট্রপক্ষ ব্যর্থ হওয়ায় সাক্ষ্যগ্রহণের তারিখ আগামী ১৭ মে ধার্য করেছেন আ’দালত।

রোববার (১৩ মার্চ) ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-১৪ এর বিচারক ফাতিমা ইমরোজ ক্ষণিকার আ’দালতে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। এদিন সকালে মামুনুল হকসহ কা’রাগারে থাকা আ’সামিদের আ’দালতে হাজির করা হয়। তবে রাষ্ট্রপক্ষ তৃতীয়বারের মত সাক্ষী হাজির করতে ব্যর্থ হওয়ায় বিচারক সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৭ মে নতুন তারিখ দেন।

মামুনুল হকের আইনজীবী মুহাম্ম’দ আব্দুর রহিম এ তথ্য নিশ্চিত করে বলেন, এ নিয়ে তৃতীয় দফা সাক্ষ্য হাজির করতে ব্যর্থ হয়েছে রাষ্ট্রপক্ষ। যে কারণে রোববার ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-১৪-এর বিচারক ফাতিমা ইমরোজ ক্ষণিকা সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৭ মে নতুন তারিখ দেন।

অন্যদিকে রাষ্ট্রপক্ষে সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর দেলোয়ার হোসেন বলেন, আমরা সাক্ষীদের নোটিশ পাঠিয়েছি, কিন্তু কোনো সাক্ষী হাজির হননি। আমরা সাক্ষী হাজির করতে চেষ্টার কমতি রাখছি না।

মা’মলার অ’ভিযোগে বলা হয়, ২০১৫ সালের ১৪ জানুয়ারি মিরপুর মডেল থানাধীন পীরেরবাগ, মিজান জেনারেল স্টোরের সামনে বিএনপি ও জামায়াত নেতা-কর্মীদের পূর্ব পরিকল্পনায় নৈরাজ্য সৃষ্টির লক্ষ্যে লা’ঠিসোঁটা ও ইট-পা’টকেল নি’ক্ষেপ এবং গাড়ি ভা’ঙচুরের মাধ্যমে অ’গ্নিসংযোগের চেষ্টা করে ব্যাপক ক্ষ’তিসাধন করে। এই ঘটনায় মিরপুর মডেল থানার এএসআই খন্দকার রাজিব আহমেদ বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় মা’মলাটি করেন।

মা’মলার এজাহারে মওলানা মামুনুল হক, বিএনপি নেতা নাঈম চৌধুরী, ইউসুফ মিয়া, মাহাবুব আলমসহ আরও অ’জ্ঞাতপরিচয়ে ৪১ জনের নাম উল্লেখ করা হয়।২০১৫ সালের ৩১ মার্চ মা’মলাটির ত’দন্ত কর্মকর্তা মিরপুর মডেল থানার এসআই মো. রফিকুল ইসলাম মাওলানা মামুনুল হকসহ ৬৫ জনকে আ’সামি করে অ’ভিযোগপত্র জমা দেন। চার্জশিটভুক্ত ৪০ নম্বর আ’সামি মামুনুল হক।

চার্জশিট দাখিলের পর মা’মলাটি বিচারের জন্য এই আ’দালতে আসে। এরপর মা’মলাটি কয়েকটি আ’দালত পরিবর্তন হয়ে সংশ্লিষ্ট আ’দালতে ২০১৭ সালের ২৮ নভেম্বর আ’সামিদের বি’রুদ্ধে অ’ভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। তবে এ পর্যন্ত কোনো সাক্ষ্যগ্রহণ হয়নি।