আগুনে পুড়লো ঘর-বাড়ি, অক্ষত থাকলো পবিত্র কোরআন

| আপডেট :  ১৩ মার্চ ২০২২, ১২:২৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৩ মার্চ ২০২২, ১২:২৮ অপরাহ্ণ

ঠাকুরগাঁওয়ে আগুনে পুড়ে গেছে পাঁচটি পরিবারের ঘর বাড়ি। তবে এই অগ্নিকাণ্ডে ঘরে থাকা একটি কোরআন শরীফের চতুর্পাশে পুড়ে গেলেও ভেতরের লেখাগুলো অক্ষত রয়েছে। শনিবার (১২ মার্চ) দিবাগত রাতে ঠাকুরগাঁও সদর উপজেলার ২২ নং সেনুয়া ইউনিয়ন চামেশ্বরী গ্রামে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, গভীর রাতে গোয়াল ঘরে কয়েলের আগুন থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। বিদ্যুতের লাইন থাকায় দ্রুত আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। এতে পাঁচটি পরিবারের ঘরবাড়িসহ টাকাপয়সা ধান-চাল, গরু-ছাগল, কাপড় সহ সব পুড়ে ছাই হয়ে যায়। এ সময় সবকিছু পুড়ে গেলেও পুরে যায়নি পবিত্র কোরআন শরীফ। কোরআন শরীফের চতুর্দিকে পুরে গেলেও ভেতরের লেখা অক্ষত রয়েছে।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য আইনুল ইসলাম জানান আমাদের এখানে পাঁচটি পরিবার আমরা একসঙ্গে বাস করি মানুষের বাড়িতে কাজ করে সংসার চালাই। আমার এক লাখ ১০ হাজার টাকা আগুনে পুড়ে যায় ধান গম চাল আলু এবং মেশিনসহ কোন কিছু রক্ষা করতে পারিনি। এসময় ফায়ার সার্ভিসে খবর দেওয়া হলেও তারা আসার আগেই স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে আনে।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য সাইফুল জানান আমরা দিন আনি দিন খাই মানুষের বাড়িতে কাজ করি। আগুনের এই তাণ্ডব থেকে কিছুই রক্ষা করতে পারিনি। আমার গরু-ছাগল সহ পরিবারের সকল সদস্যদের কাপড় ও খাবার কিছুই রক্ষা করতে পারি নাই। ৬ টি গরু ও একটি ছাগল পুড়ে যায়।

স্থানীয় মাহবুব আলম জানান, এখানকার পাঁচটি পরিবার তারা দিনমজুর দিন আনে দিন খায় । মানুষের বাড়িতে কাজ করে ঘরবাড়ি করেছেন। অগ্নিকাণ্ড কেড়ে নিল সবকিছুই । সবকিছু পুড়ে গেলেও পুরে যায়নি পবিত্র কোরআন শরীফ। তিনি বলেন, আল্লাহতালা চাইলেই সবকিছু করতে পারেন। এত বড় অগ্নিকাণ্ডে গরু-ছাগল, হাঁস-মুরগি, টাকা-পয়সা, ধান-চালসহ সবকিছু পুড়ে ছাই হয়ে গেছে। কিন্তু আল্লাহতালার কোরআন শরীফ চতুর্দিকে পুরা গেলেও ভেতরে অক্ষত রয়েছে।

এ বিষয়ে ২২নং সেনুয়া ইউনিয়নের চেয়ারম্যান মতিউর রহমানের সঙ্গে আজ সকালে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আমি আমার ব্যক্তিগত কাজে ঢাকায় আসছি। কালকের অগ্নিকাণ্ডের ঘটনা স্থানীয় লোকজন অনেকে ফোন করে জানিয়েছেন। আমি শোনামাত্রই সেখানে যাওয়ার জন্য ঢাকা থেকে রওনা দিয়েছি।