দাম কমছে তেলের, সুখবর দিলেন অর্থমন্ত্রী !

| আপডেট :  ১০ মার্চ ২০২২, ০৫:০৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১০ মার্চ ২০২২, ০৫:০৯ অপরাহ্ণ

অনেক জল ঘোলার পর ভোজ্য তেলের ওপর থেকে ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করলেন অর্থ মন্ত্রী। সরকারি ক্রয় সংক্রান্ত বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার দেশের ভোক্তাদের জন্য এই সুখবর দেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

গেলো কয় মাস ধরেই অস্থির ভোজ্য তেলের বাজার। সঙ্কটের দোহাই দিয়ে ইচ্ছে মতো দামে তেল বিক্রি হচ্ছিলো খুচরা বাজারে। সামনে রোজার বাজার যেনো প্রতিনিয়ত আরো উস্কে দিচ্ছিলো তেলের বাজারে অস্থিরতা।

দাম নিয়ন্ত্রণে মিল থেকে বাজার সর্বত্রই অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তবুও কাবু করা যায়নি ভোজ্য তেলের দাম। এমন অবস্থায় তেলের দাম কমিয়ে আনতে ভোজ্য তেলের উপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানান ব্যবসায়ীরা।

অবশেষে ভোজ্য তেলের দাম কমিয়ে আনতে আগামী জুন পর্যন্ত উৎপাদনে ১৫ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন অর্থ মন্ত্রী।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, ক্রেতারা যেন কম দামে তেল পায় সেজন্য মিল থেকে খুচরা পর্যন্ত সরবরাহ ব্যবস্থা নিরবচ্ছিন্ন করতে হবে।

যদিও সঙ্কটের এই সময়েও মিলি মালিকদের দাবি, বাজারে তেলের সরবরাহে কোনো ঘাটতি নাই। সরকারি হিসেবে দেশে প্রতি বছর ভোজ্য তেলের গড়ে চাহিদা ২০ লাখ টন।