৫ বাংলাদেশিকে জিম্মি করে মা’রধর করছে ইউক্রেনের সেনারা!

| আপডেট :  ৫ মার্চ ২০২২, ১২:৩৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ মার্চ ২০২২, ১২:৩৯ অপরাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার সে’নাবাহিনী লাগাতার হা’মলা ও বি’স্ফোরণ চালাচ্ছে। ইউক্রেনের অলভিয়া বন্দরে আ’ট’কে থাকা বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ তে রকেট হা’মলায় একজন নি’হত হওয়ার পর এবার জানা গেল, ৫ বাংলাদেশিকে জি’ম্মি করেছে ইউক্রেনের সে’নারা।

ঢাকায় রাশিয়া দূতাবাস তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে, ইউক্রেনের সে’নারা পাঁচ বাংলাদেশিকে জি’ম্মি করেছেন। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেনের কিভা’রতিসি শহরের একটি অ’ভিবাসী শি’বিরে আ’ট’কে আছেন পাঁচ বাংলাদেশিসহ শতাধিক বিদেশি।

শুক্রবার এক ভিডিও বার্তায় জি’ম্মি থাকা ওই বাংলাদেশিরা নিজেদের উ’দ্ধারের জন্য আকুতি জানান। রিয়াদুল মালিক নামের একজন বাংলাদেশি নিজের পরিচয় দিয়ে বলেন, সেখানে আরো কয়েকজন বাংলাদেশি আছেন। একজন দরজায় পাহারা দিচ্ছেন। তাদের সবার মোবাইল ফোন কেড়ে নেওয়া হয়েছে। একটি মোবাইল তারা লুকিয়ে রাখতে পেরেছেন।

তিনি বলেন, এই শি’বিরকে ইউক্রেনের সে’নারা ঘাঁটি বানিয়েছে। রাশিয়া সে’নাঘাঁটি দেখে দেখে বো’মা ফেলছে। আম’রা অনেক ভ’য়ে আছি। আমাদের আ’ট’কে রেখেছে জি’ম্মির মতো করে। ১০০-র ওপর মানুষ আছে। রাত হলে বো’মা’র শব্দ শুনতে পাই। গু’লির শব্দ শুনতে পাই। লাইট বন্ধ করে দেই। আম’রা যেখানে তিনজন মানুষ থাকি, সেখানে ১০ জন এনে রেখেছে।

রিয়াদুল মালিক আরও বলেন, আম’রা পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না। আম’রা বেলারুশ থেকে ৬০ কিলোমিটার দূরে আছি। যেকোনো সময় যেকোনো কিছু হতে পারে। আমাদের জীবন এখন অনিশ্চয়তার মধ্যে। আম’রা অনেক আতঙ্কে আছি। এখানে অনেক দেশের ১০০ জনের ওপর মানুষ আছে। নারী ও শি’শু আছে। ওরা কাউকে মুক্তি দিচ্ছে না।

ইউক্রেনে বাংলাদেশের কোনো দূতাবাস না থাকায় প্রতিবেশী দেশ পোল্যান্ডে থাকা বাংলাদেশ দূতাবাস ইউক্রেনে বাংলাদেশের স্বার্থ দেখভাল করে। তবে বর্তমান পরিস্থিতিতে বাইরে থেকে সেখানে গিয়ে কাউকে উ’দ্ধারের সুযোগ নেই।

গত ২৭ ফেব্রুয়ারি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বি’জ্ঞপ্তিতে বলেছিল, ইউক্রেনের কারাগারে বা ব’ন্দিশি’বিরে থাকা বাংলাদেশিদের উ’দ্ধারে আন্তর্জাতিক অ’ভিবাসন সংস্থার (আইওএম) মাধ্যমে কাজ করছে বাংলাদেশ দূতাবাস।