রাষ্ট্র ধর্ম ইসলাম রাখা যাবেনা : শাহরিয়ার কবির

| আপডেট :  ১৬ ডিসেম্বর ২০২০, ০৪:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ ডিসেম্বর ২০২০, ০৪:০৮ অপরাহ্ণ

বিশিষ্ট সাংবাদিক, লেখক ও গবেষক। ঘা’তক ‘দালাল নির্মূল কমিটির সভাপতি। সংখ্যালঘু নি’র্যা’তন ,বন্ধ এবং যু’দ্ধাপরাধ বিচারের দাবিতে সোচ্চার ছিলেন দীর্ঘকাল। চীনের সঙ্গে বাংলাদেশ সরকারের স’ম্পর্ক উন্নয়নের ‘বি’ষয়ে নানা ঝুঁ’কির কথা উল্লেখ করে ‘সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেন। একই স’ঙ্গে ‘ভা’রত অকৃত্রিম বন্ধু’ উল্লেখ করে দেশটির’ সঙ্গে সম্প’র্ক অটুট রাখার অ’ভিমত ‘ব্যক্ত করেন।

ভা’রত-চীনের সঙ্গে ‘বাংলাদেশের স’ম্পর্কের নানা দিক নিয়ে মুখোমুখি’ হন জাগো নিউজের। আলোচনা করেন বাংলাদেশের‘ রাজনৈতিক প্রসঙ্গেও। বলেন, ‘রাষ্ট্রক্ষমতায় ‘শেখ হাসিনা থাকলে উদ্বেগের কোনো কারণ নেই’। ‘বর্তমান আওয়ামী ‘লীগ বঙ্গবন্ধুর আদর্শ থেকে অনেক ‘দূরে সরে গেছে’ বলেও মত দেন।
তিন পর্বের ‘সাক্ষাৎকারের আজ থাকছে শেষটি। সাক্ষাৎকার নিয়েছেন ‘সায়েম সাবু জাগো নিউজ : ভা’রত-চীনের স’ঙ্গে ‘বাংলাদেশের স’ম্পর্কের নানা দিক বিশ্লেষণ করেছেন আগের দুই পর্বে। ‘এই পরিস্থিতির মধ্যে বাংলাদেশের ভবিষ্যৎ কী’? ! শাহরিয়ার কবির : বাংলাদেশের ভবিষ্যৎ শান্তির দিকে।

আম’রা’ কারও সঙ্গে শত্রুতা তৈরির পক্ষে নই। বন্ধুত্ব সবার স’ঙ্গে বাংলাদেশ বিশ্ব শান্তির পক্ষে। এগুলো সবই ‘বঙ্গবন্ধুর দর্শন। ১৯৭২ সালের সংবিধান হচ্ছে বাংলাদেশের ‘জাতীর দর্পণ। কিন্তু বর্তমান আওয়ামী লীগ বঙ্গবন্ধুর আদর্শ থেকে অনেক দূরে সরে গেছে শেখ হাসিনার সরকার এবার এসে গণতন্ত্র, ধ’র্ম’নিরপেক্ষতা নিয়ে ব্যাখ্যা ‘দিচ্ছেন।

সহনীয় ধ’র্মনিরপেক্ষতা যাকে বলে। ধ’র্মকে ফেলে দেয়া যাবে না, কিন্তু রাষ্ট্র থেকে আলাদা ‘রাখতে হবে। তুরস্কের কামাল আতাতুর্ক ধ’র্মকে নাকচ করেছিলেন। এটি করলে আর চলবে না ধ’র্ম ধ’র্মের জায়গায়, রাষ্ট্র রাষ্ট্রের জায়গায় রাখতে হবে।জাগো নিউজ : শেখ হাসিনার সরকারের’ যে অ’ভিযাত্রা সেখানে রাষ্ট্র ‘আর ধ’র্মকে আলাদা করার সুযোগ আছে?

শাহরির কবির: আমাদের ল’ড়াইটা ঠিক এখানেই আম’রা দেখতে পাচ্ছি আওয়ামী লীগ ক্রমশই হেফাজতের দিকে ঝুঁকছে। জামায়াতিরা ক্রমশই ’আওয়ামী লীগে অনুপ্রবেশ করছে।এটি আমাদের জন্য অবশ্যই চিন্তিত হবার মত বিষয় বলে মনে করি আম’রা এ বিষয় নিয়ে ল’ড়াই থেকে সরে আসিনি।
যু’দ্ধাপরাধের বিচারের ‘জন্য আমাদের ৪০ বছর অ’পেক্ষা করতে হয়েছে। ’৭২-এর সংবিধানে ফেরার জন্য ল’ড়াইটা ‘চালিয়ে যেতে হচ্ছে। এ ল’ড়াইটা এক প্রজন্ম থেকে আরেক প্রজন্ম পর্যন্ত চলবে বিশিষ্ট সাংবাদিক, লেখক ও গবেষক। ঘা’তক ‘দালাল নির্মূল কমিটির সভাপতি। সংখ্যালঘু নি’র্যা’তন ,বন্ধ এবং যু’দ্ধাপরাধ বিচারের দাবিতে সোচ্চার ছিলেন দীর্ঘকাল। চীনের সঙ্গে বাংলাদেশ সরকারের স’ম্পর্ক উন্নয়নের ‘বিষয়ে নানা ঝুঁ’কির কথা উল্লেখ করে ‘সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেন।

অবশ্যই চিন্তিত হবার মত বিষয় বলে মনে করি আম’রা এ বি’ষয় নিয়ে ল’ড়াই থেকে সরে আসিনি। যু’দ্ধাপরাধের বিচারের ‘জন্য আমাদের ৪০ বছর অ’পেক্ষা করতে হয়েছে। ৭২-এর সংবিধানে ফেরার জন্য ল’ড়াইটা ‘চালিয়ে যেতে হচ্ছে। এ ল’ড়াইটা এক প্রজন্ম থেকে আরেক প্রজন্ম পর্যন্ত চলবে।