রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে এক সপ্তাহে ৫ রুশ নাগরিকের মৃ’ত্যু

| আপডেট :  ৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৫ পূর্বাহ্ণ

পাবনার ঈশ্বরদী উপজে’লাস্থ নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত আরও এক রুশ নাগরিকের মৃ’ত্যু হয়েছে। এনিয়ে রূপপুরে এক সপ্তাহে ৫ রুশ নাগরিকের মৃ’ত্যুর ঘটনা ঘটলো। রবিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ভেরোটনিকভ আলেকজান্দ্রা (৪৫) নামে সর্বশেষ

এই রুশ নাগরিকের ম’রদেহ উ’দ্ধার করা হয় প্রকল্পের আবাসিক এলাকা গ্রিন সিটি থেকে। ভেরোটনিকভ আলেকজান্দ্রা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ‘নিকিম এটোমস্ট্রয়’ নামে একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

পুলিশ জানায়, ভেরোটনিকভ আলেকজান্দ্রা প্রকল্পে ‘নিকিম’ নামের একটি প্রতিষ্ঠানে কাজ করতেন। প্রকল্পের আবাসিক এলাকা গ্রিন সিটির একটি কক্ষে থাকতেন তিনি।‌ রবিবার দুপুরে সহকর্মীরা নিজ কক্ষে তাকে অ’চেতন অবস্থায় পড়ে থাকতে দেখে প্রকল্প কর্মকর্তাদের জানান। এরপর থানায় খবর দেওয়া হলে পুলিশ গিয়ে তার লা’শ উ’দ্ধার করে। ভেরোটনিকভের ম’রদেহ ম’য়নাত’দন্তের জন্য পাবনা জেনারেল হাসপাতালের ম’র্গে পাঠানো হয়েছে।

গত এক সপ্তাহে মা’রা যাওয়া এসব রাশিয়ানদের অধিকাংশই হৃদরো’গে আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন বলে জানিয়েছেন ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান। ম’য়নাত’দন্ত শেষে লা’শ দূ’তাবাসের মাধ্যমে নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলেও তিনি জানান।

এর আগে গত শনিবার (৫ ফেব্রুয়ারি) চুকিন পাভেল (৪৮) ও তলমাসেফ ভাইয়াসেলভের (৫৯) নামের দুই রুশ নাগরিকের ম’রদেহ উ’দ্ধার করা হয়। তাদের মধ্যে একজন হৃদরো’গে আ’ক্রান্ত হয়ে এবং একজন সিঁড়ি থেকে পড়ে মা’রা যান।

আর গত ২৮ জানুয়ারি (শুক্রবার) ও ২৯ জানুয়ারি (শনিবার) এই বিদ্যুৎকেন্দ্রে কর্মরত শাকিরভ মাকসিম (৩৯) ও বারচেনকো আলেক্সেই (৩৪) নামের আরও দুই রাশিয়ানের মৃ’ত্যু হয়। বারচেনকো ঈশ্বরদী উপজে’লা স্বা’স্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় ও শাকিরভ রূপপুর প্রকল্পের গ্রিনসিটি আবাসিক ভবনে ঘুমন্ত অবস্থায় মা’রা যান।