করোনা কেড়ে নিতে পারে পুরুষত্ব

| আপডেট :  ১৪ ডিসেম্বর ২০২০, ০৩:৩৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৪ ডিসেম্বর ২০২০, ০৩:৩৯ অপরাহ্ণ

করোনাভাইরাস নিয়ে প্রতিনিয়তই বিজ্ঞানীরা নতুন তথ্য দিয়ে যাচ্ছেন। আর এবার জানা গেলো করোনাভাইরাসের প্রভাবে পুরুষরা হারাতে পারেন পুরুষত্ব।

সম্প্রতি, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসক ডা.‌ ডেনা গ্রেসন এমনটা জানিয়েছেন। নিউইয়র্ক পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে ডা.‌ ডেনা গ্রেসন জানিয়েছোন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর পুরুষরা লিঙ্গ শিথিলতায় আক্রান্ত হতে পারেন। তাদের দীর্ঘদিন এই সমস্যায় ভুগতে হতে পারে। এমনকি এমনও হতে পারে যে তাদের বাকি জীবনই এই সমস্যা নিয়ে কাটাতে হতে পারে।

তবে এই গবেষল জানিয়েছেন এই সমস্যার সমাধানও রয়েছে। নিউইয়র্ক পোস্টের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয় লিঙ্গ শিথিলতার কারণ জানতে সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ১৯৮৬ থেকে ২০১৪ পর্যন্ত ২১ হাজার পুরুষের ওপর সমীক্ষা চালিয়েছিলেন। প্রতি চার বছর পর খোঁজ নেওয়া হত, ওই পুরুষরা প্রতিদিন কী খাচ্ছেন এবং তাদের যৌন সক্ষমতা কতটা বজায় আছে। সেই সমীক্ষার পর গবেষকরা খাবারের একটি তালিকা তৈরি করে দেন, যা মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা থাকে। এই সমীক্ষায় খুবই ভালো ফলাফল পাওয়া গেছে।

গ্রেসন জানান, খাওয়াদাওয়ায় পরিবর্তন এনেই এই সমস্যা থেকে পাওয়া সম্ভব। এক্ষেত্রে খাদ্য তালিকায় যুক্ত করতে হবে সবজি, ফল, পরিমিত ফ্যাট, মুরগি, ডিম, মাছ, বিন, পরিমিত দুধজাত খাবার, খুব অল্প পরিমাণে রেড মিট ও অলিভ ওয়েল। আর খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে ময়দা দিয়ে তৈরি পাউরুটি, পিৎজা, পাস্তা, সয়াবিন তেল, প্রক্রিয়াজাত মাংস, চিনি, পেস্ট্রি ও সোডা।