সার্চ কমিটি নিয়ে যা বললেন বিএনপি নেতারা

| আপডেট :  ৫ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৫৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৫৭ অপরাহ্ণ

নির্বাচন কমিশন গঠনে ৬ সদস্যের সার্চ কমিটি ঘোষণা করা হয়েছে। শনিবার (৫ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে। তবে এই সার্চ কমিটিকে আওয়ামী লীগ সরকারের ‘ভোট চুরির প্রজেক্ট’ বলে অভিহিত করেছেন বিএনপি নেতারা।সার্চ কমিটি গঠন নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের নেতারা এ মন্তব্য করেন।

মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ৬ সদস্যের সার্চ কমিটি করা হয়েছে। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

সার্চ কমিটি নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। সার্চ কমিটি হোক কিংবা নির্বাচন কমিশনই হোক, এ সরকার থাকলে বিএনপি কোনো নির্বাচনে যাবে না।

স্থায়ী কমিটির আরেক সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ ভোট চুরির প্রজেক্ট শক্তিশালী করতে এ সার্চ কমিটি গঠন করেছে। এই সার্চ কমিটি গঠনে রাজনৈতিক দলগুলোর সংশ্লিষ্টতা নেই। এমন সার্চ কমিটি জনগণ ও গণতন্ত্রের কল্যাণে আসবে না।

দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, এই সার্চ কমিটি লোক দেখানো, ভালো কিছু প্রত্যাশা করা যায় না।

বিচারপতি ওবায়দুল হাসান ছাড়া সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।