ইঞ্জিনিয়াররা ফার্স্ট ক্লাস আর ডাক্তাররা সেকেন্ড ক্লাস চো’র

| আপডেট :  ৩১ জানুয়ারি ২০২২, ০৩:৫৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ জানুয়ারি ২০২২, ০৩:৫৫ অপরাহ্ণ

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাবেক বস্ত্র প্রতিমন্ত্রী, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপির একটি ভিডিও ভাইরাল হয়েছে। এতে তিনি ইঞ্জিনিয়ারদের ফার্স্ট ক্লাস চোর এবং ডাক্তারদের সেকেন্ড ক্লাস চোর বলে অভিহিত করেছেন।

এ বক্তব্য ভাইরাল হবার পর থেকে চলছে তুমুল সমালোচনা। মির্জা আজমের একটি বক্তব্যের প্র’তিবাদ জানিয়েছে ইঞ্জিনিয়ার ও ডাক্তারদের পেশাজীবী চারটি সংগঠন। সংগঠনগুলো হলো- বাংলাদেশের চিকিৎসকদের বেস’রকারি সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস এন্ড রেস্পন্সিবিলিটিজ (এফডিএসআর), ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ)।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়, গত ১৯শে জানুয়ারি জামালপুর জে’লা প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সঙ্গে এক আলােচনায় জামালপুর-৩ আসনের সং’সদ সদস্য মির্জা আজম বুয়েটের স্নাতক প্রকৌশলী এবং বিভিন্ন মেডিকেল কলেজের ডাক্তারদের চোর সাব্যস্ত করে অত্যন্ত আ’পত্তিকর বক্তব্য দিয়েছেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি প্রকৌশলী ও ডাক্তারদের সম্পর্কে মির্জা আজমের এমন অবমাননাকর বক্তব্যের তীব্র প্র’তিবাদ জানায়।

মির্জা আজমের বক্তব্যের নি’ন্দা ও প্র’তিবাদ জানিয়ে আইইবি আগামী ৩ দিনের মধ্যে বক্তব্য প্রত্যাহার করে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)। চিকিৎসকদের সংগঠন এফডিএসআর-এর বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন দায়িত্বশীল ব্যক্তি ও সং’সদ সদস্য কর্তৃক যেকোনো পেশাজীবী সম্পর্কে এ ধরনের ঢালাও মন্তব্য অবমাননাকর ও অগ্রহণযোগ্য। তিনি মেধাবীদের সম্পর্কে যেভাবে বক্তব্য দিয়েছেন, তা কাণ্ডজ্ঞানহীন ও দুর্ভাগ্যজনক।

এ বি’ষয়ে জামালপুর-৩ আসনের সং’সদ সদস্য মির্জা আজম গণমাধ্যমে বলেছেন, ২০-২৫ দিন আগে দেওয়া একটি বক্তব্য বি”কৃত করে উদ্দেশ্যমূলকভাবে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। বক্তব্যের শুরু ও শেষ ভাগের কোনো কিছু প্রচার না করে মাঝখানে কিছু অংশ দেওয়া বিভ্রান্তিকর। আমি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি না। তাই জানি না কী হয়েছে।

কিন্তু যেভাবে ঢাকা মেডিকেল বা অন্যান্য প্রতিষ্ঠানের ব্যক্তিরা বি”কৃত বক্তব্য শুনে ক্ষো’ভ প্রকাশ করছেন বলে শুনেছি তা আসলে ঠিক হচ্ছে না। আশা করছি তারা পুরো বক্তব্য শুনে পেশাগতভাবে নয় বরং বাস্তবতা বিবেচনায় নিয়েই আমার কথাগুলো বিবেচনা করবেন। সুত্রঃ ইনকিলাব