সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:০০ পূর্বাহ্ন

পদ্মাসেতুতে লাগানো হয়েছে এক লাখ ৭৩ হাজার গাছ

পদ্মাসেতুতে লাগানো হয়েছে এক লাখ ৭৩ হাজার গাছ

স্বপ্নের পদ্মাসেতুর স্পান বসানোর কাজ সম্পন্ন হয়েছে। সব ঠিক থাকলে ২০২১ এই সেতুতে যান চলাচল শুরু হতে পারে। তবে এই সেতু প্রকল্পটি শুধুমাত্র দেশের অবকাঠামোগত উন্নয়নে নয় কাজ করছে পরিবেশ রক্ষায়ও।

পদ্মা সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, পরিবেশের আন্তর্জাতিক মান বজায় রাখার বিষয়টিকে তারা গুরুত্ব সহকারে দেখছেন। ইতোমধ্যে প্রকল্প এলাকাকে সবুজায়ন করার স্বীকৃতিস্বরূপ এরই মধ্যে তারা দুবার প্রধানমন্ত্রীর পরিবেশ পদক পেয়েছে তারা। এছাড়া, প্রকল্প এলাকায় একটি অভয়ারণ্য তৈরির বিষয়ে গেজেটও পাস হয়েছে।

সরেজমিনি দেশের প্রথম এক্সপ্রেসওয়েটি ধরে এগিয়ে গেলে দেখা যায়, রাস্তার মাঝখানে নতুন লাগানো গাছগুলো একধরনের সজীবতা দিচ্ছে। স্টিল, রড আর কঙ্কক্রিটের সেতুর পাশেই সবুজের আবহ। মূলত প্রকল্পের শুরুতে বিশ্বব্যাংক, জাইকা, আইডিবির মতো আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো সরে গেলেও পরিবেশ রক্ষায় তাদের প্রস্তাবিত মান বজায় রেখেই এখানে চলছে কাজ। এখন পর্যন্ত প্রকল্পের ৩টি সার্ভিস এরিয়ায় সাড়ে ১৮ হাজার গাছ লাগানো হয়েছে আর ৪টি পুনর্বাসন কেন্দ্রে বন বিভাগের উদ্যোগে ৬৫ হাজারের বেশি গাছ লাগানো হয়েছে। একইভাবে টোল প্লাজা, সংযোগ-সড়ক এলাকাতেও বনায়ন করা হয়েছে। সব মিলে পদ্মা সেতু প্রকল্পে এখন পর্যন্ত এক লাখ ৭৩ হাজার ২৯৪টি গাছ লাগানো হয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com