যে পাঁচ ভুলে শারীরিক মিলনে আগ্রহ কমে যায়

| আপডেট :  ১৯ জানুয়ারি ২০২২, ০৬:৩০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ জানুয়ারি ২০২২, ০৬:৩০ অপরাহ্ণ

শা’রীরিক সম্পর্ক যে আর পাঁচটি জৈবিক প্রক্রিয়ার মতোই স্বাভাবিক, একথা মেনে নিতে এখনও অসুবিধা হয় সমাজের একটি বড় অংশের মানুষের। আর তার জন্যই অধরা থেকে যায় যৌ’ন জীবনের একাধিক স’মস্যার সমাধান। যৌ’ন মিলনে আগ্রহ হা’রিয়ে ফেলা সেরকমই একটি বি’ষয়। জানুন মূলত কোন কোন কারণের জন্য এমনটি ঘটে।

১. ক্লান্তি: যৌ’ন মিলনের ভরপুর আনন্দ পেতে অবশ্যই প্রয়োজন স্ফূর্তি ও উদ্দীপনা। কিন্তু কর্মক্ষেত্রের চা’প, সাংসারিক দায়িত্ব বা স’ন্তানের দেখভাল, প্রভৃতি নানা কারণে শা’রীরিক তো বটেই, মা’নসিকভাবেও শরীরকে গ্রাস করে ক্লান্তি। ফলে দিনের শেষে যৌ’ন মিলনের উৎসাহ হা’রিয়ে ফে’লেন অনেকেই।

২. হীনমন্যতা: নিজেকে নিয়ে বা নিজের শা’রীরিক গঠনকে নিয়ে হীনমন্যতায় ভোগেন অনেকে। সচরাচর নজরে না পড়লেও এই স’মস্যা কিন্তু অত্যন্ত গভীর। অবচেতনে ক্রমাগত এই ভাবনা চলতে থাকলে তার মা’রাত্মক নেতিবাচক প্রভাব পড়ে যৌ’ন জীবনে। অথচ সঙ্গীর সঙ্গে সঠিক কথোপকথনে সহজেই মুক্তি মিলতে পারে এই স’মস্যা থেকে।

৩. একঘেয়েমি: দীর্ঘ দিন একসঙ্গে থাকলে যৌ’ন জীবনে আসতে পারে একঘেয়েমি। মুখে না বললেও অনেক সম্পর্কেই ফাটলের কারণ এই স’মস্যা। তাই একঘেয়ে লাগলে খুঁজতে হবে যৌ’ন জীবনকে রোমাঞ্চকর করে তোলার নিত্য নতুন উপায়।

৪. মতাদর্শগত পার্থক্য: দৃঢ়চেতা মানুষদের মধ্যে যৌ’ন মিলনের আগ্রহ কমে যাওয়ার অন্যতম মূল কারণ এটি। মা’নসিকভাবেই যার সঙ্গে দূরত্ব শত যোজন তার সঙ্গে শা’রীরিক ঘনিষ্ঠতায় সঙ্কোচ হওয়া অসম্ভব নয়।

৫. স্বা’স্থ্যবিধির প্রতি অবহেলা: যৌ’ন মিলনের সময়ে সঙ্গীর যৌ’ন স্বা’স্থ্যের প্রতি অবহেলা দেখলে মুখ ফিরিয়ে নেন অধিকাংশ মানুষই। সার্বিক পরিচ্ছন্নতা বোধ না থাকলে বৈজ্ঞানিকভাবেও অস্বস্তিকর হয় শা’রীরিক মিলন। অধিকাংশ ক্ষেত্রেই স্বা’স্থ্যবিধি না মানা মানুষদের প্রতি যৌ’ন আকর্ষণ হা’রান সঙ্গীরা। সূত্র : আনন্দবাজার