শিক্ষাপ্রতিষ্ঠানে সং’ক্রমণ ছড়িয়ে পড়লে অনলাইন ক্লাস: শিক্ষামন্ত্রী

| আপডেট :  ১৮ জানুয়ারি ২০২২, ০৬:৫৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৮ জানুয়ারি ২০২২, ০৬:৫৬ অপরাহ্ণ

ক’রোনা সং’ক্র’মণের কারণে এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছে না স’রকার। তবে পরিস্থিতি নাজুক হয়ে পড়লে অনলাইন ক্লাস চালু করা হতে পারে বলে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন। তিনি বলেছেন, যদি এমন হয় যে শিক্ষাপ্রতিষ্ঠানে সং’ক্র’মণ ছড়িয়ে পড়ছে, ক্লাস চালু রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে অনলাইন ক্লাসে যেতে হবে।

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃ’তি মিলনায়তনে ডিসি সম্মেলনে শিক্ষা ম’ন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

ক’রোনা ম’হামা’রির কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছর সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা হয়। তবে স্কুলগুলোতে আগের মতো নিয়মিত ক্লাস শুরু হয়নি। এখনো সীমিত পরিসরে ক্লাস চলছে। এর মধ্যে গেল মাসের শেষ দিক থেকে দেশে ক’রোনার সং’ক্র’মণ বেড়েছে। ক’রোনার নতুন ধরন অমিক্রন দেশেও ছড়িয়ে পড়েছে। মাসখানেকের ব্যবধানে দেশে দৈনিক শনাক্ত রো’গীর সংখ্যা পাঁচ-ছয় গুণের বেশি বেড়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে ক’রোনা রো’গী শনাক্ত হয়েছেন ৬ হাজার ৬৭৬ জন। সং’ক্র’মণ বৃ’দ্ধির এ প্রবণতা অশুভ ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছে স্বা’স্থ্য অধিদপ্তর। সং’ক্র’মণ নিয়ন্ত্রণে এরই মধ্যে স্বা’স্থ্যবিধি মেনে চলাসহ ১১ দফা নির্দেশনা দিয়েছে স’রকার।

তবে এর মধ্যেই জনজীবনকে যতটা সম্ভব স্বাভাবিক রাখার চেষ্টা থাকবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ক’রোনার সং’ক্র’মণ পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের বি’ষয়ে চলতি সপ্তাহেই ক’রোনা–সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসবেন তাঁরা।ডিসি সম্মেলনে শিক্ষাব্যবস্থার নানা বি’ষয় নিয়ে আলোচনা হয়।