মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১১:১৯ অপরাহ্ন

শিরোনাম :
মেয়ে দেখতে এসে পা’ত্রের গো’পন অ’ঙ্গ দেখার আ’বদার

মেয়ে দেখতে এসে পা’ত্রের গো’পন অ’ঙ্গ দেখার আ’বদার

প্রতীকী ছবি

এবার চাঁদপুরে বিয়ের জন্য মেয়ে দেখতে গিয়ে ঘটে গেলো এক অ’দ্ভুত ঘ’টনা। পাত্র পক্ষের কাছে পাত্রের লি’’ঙ্গ দেখার প্রস্তাব জানালো কনে পক্ষের লোক! শুক্রবার (৬ জুন) সকালে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজে’লায় এ ঘ’টনাটি ঘ’টেছে।জানা যায়, পাত্রপক্ষ যখন মেয়ে দেখতে কনেপক্ষের বাসায় যায়, তখন মেয়ে দেখা শেষে মেয়ের চাচা রুমে প্রবেশ করেন। এবং ছেলের বাবার হাত ধরে বলেন, ভাই আপনার কাছে আমার একটা আবদার আছে।

ছেলের বাবা কৌতুহলি হয়ে জিজ্ঞেস করে, কি আবদার? বলেন শুনি…মেয়ের চাচা তখন বলেন, ছেলেকে একটু আমার সাথে বারান্দায় যেতে দেন।গো’পনে কিছু কথা বলবো।পাত্রের বাবা সরলমনে রাজি হয়ে যায়।তারপর ছেলেকে নিয়ে মেয়ের চাচা বারান্দায় যায় এবং তাকে লুঙ্গি পরতে বলে। ছেলে লুঙ্গি পরার পর মেয়ের চাচা তাকে লুঙ্গি উঠাতে বলে।ছেলে তখন অবা’ক হয়ে যায় এবং লুঙ্গি জাগাতে অসম্মতি জানায়।

এর পরপরই আ’ড়াল থেকে কনেপক্ষের আরো কয়েকজন লোক বেরিয়ে আসে। তারা ধ’স্তাধ’স্তি করে ছেলের লুঙ্গি খুলে ফে’লে। মেয়ের চাচা নিক্কন ক্যামেরা দিয়ে ছেলের লি’’ঙ্গের কয়েকটি ছবি তুলে নেয়।একপর্যায়ে ছেলের বাবা মা বারান্দায় এসে দেখতে পান তাদের ছেলেকে উ’ল’ঙ্গ করে ছবি তোলা হচ্ছে। তাদেরকে দেখতে পেয়ে মেয়ের চাচা ক্যামেরা লু’কিয়ে ফে’লে।

পরে এটা নিয়ে মা’মলা হলে মেয়ের চাচা জানান, তিনি তার ভাতিজির ভবি’ষ্যত জীবনের সু’খের কথা ভে’বে ছেলের লি’’ঙ্গ দেখতে চেয়েছেন। যদি আকার আয়তন সঠিক না হয়, তাহলে তো চিরজীবন আদরের ভাতিজিটাকে ক’’ষ্টের বোঝা বয়ে বেড়াতে হবে।

আরও পড়ুন : মধ্যপ্রদেশের শিবপুরি জে’লার এই গ্রামের অব’স্থান। সেখানে দীর্ঘদিন ধরে এমন নিয়ম চলছে। অবশ্য এই কাজে তাদের কোনো আ’পত্তি নেই। বিষয়টি এখন তাদের কাছে বৈধ।

এ প্রথাকে স্থানীয় ভাষায় ‘ধাদিচা’ বলা হয়।বউ ভাড়া নেয়ার বিষয়টি এখন গ্রাম্য আইনে বৈধতা দেয়া হয়। সরকারি স্ট্যা’ম্পে চু’ক্তিপত্র করা হয়।উভয় পক্ষ সেখানে স্বা’ক্ষর করে।

এরপর চু’ক্তি কা’র্যকর হয়। বউ নিয়ে আম’রা অনেক সময় অনেক শিরোনাম পড়ে থাকি।এবারের শিরোনামটাও এর ব্যতিক্রম নয়। অ’বাক হলেও সত্যি বউ ভাড়া দেয়া হয় ভারতের একটি প্রদেশে।

বিয়ে করা তাদের কাছে বেশ ঝামেলা! কোনো নারীকে বিয়ে করে ‘স্থায়ীভাবে দায়ব’দ্ধ হতে চায় না। তাই বউ ভাড়া করে দা’ম্পত্য জীবন কা’টান গ্রামের পুরুষরা!

এমন বিস্ময়কর গ্রাম রয়েছে ভারতে। নতুন আ’ইনঃ পুরুষদের ন্যূনতম ২ টি বিয়ে, না করলে যাব’জ্জীবন জে’ল আফ্রিকার ছোট্ট দেশ এরিত্রিয়ার সম’স্ত পুরুষকে

ন্যূনতম দু’টি বিবাহ করতেই হবে,যা আ’ইনে স্পষ্ট করে বলা হয়েছে। যদি দেশের কোনো পুরুষ বা নারী এই সিদ্ধান্তে আপত্তি করে, তা হলে শা’স্তি হবে যা’বজ্জীবন জে’ল।একে চন্দ্র, দুয়ে পক্ষ।এক্ষেত্রে প্রথম পক্ষ এবং দ্বিতীয় পক্ষ, দুটোই বা’ধ্যতামূলক।

এমনই আ’জব আ’ইনে সিলমোহর দিল এরিত্রিয়া সরকার।আরবিক দেশগুলির মধ্যে এরিত্রিয়াতেই শুধুমাত্র এমন আ’জব আ’ইন জারি করা হয়েছে।রীতিমতো ধ’র্মীয় আই’নের মাধ্যমে এই নির্দেশকে মান্যতা দিলেন গ্র্যান্ড মুফতি।

সরকারি সূত্রে জানানো হয়েছে, দেশে পুরুষের আকাল পড়েছে এর আগে দী’র্ঘদিন ইথিওপিয়ার সঙ্গে যু’দ্ধের কারণে অনেক পুরুষ হারিয়েছে এরিত্রিয়া।’ক্রমশ পু’রুষশূন্য হয়ে পড়ছে এই দেশ।

তাই দেশের ‘স্বার্থেই এই আ’ইন বলবৎ করল সরকার। প্রস’ঙ্গত, এরিত্রিয়ার জনসংখ্যা চৌষ’ট্টি লক্ষেরও কিছু কম। এর এক দিকে সুদান আর ইথিওপিয়া, এক দিকে জিবুতি এবং অন্য এক দিকে লোহিত সাগর। দেশটি ইথিওপিয়া থেকে আলাদা হয়ে স্বাধীন রা’ষ্ট্র জন্ম হয় ১৯৯৩ সালে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com