করোনায় দেড় ইঞ্চি ছোট হয়ে গেছে যুবকের লি’ঙ্গ!

| আপডেট :  ১৫ জানুয়ারি ২০২২, ১০:০০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৫ জানুয়ারি ২০২২, ১০:০০ পূর্বাহ্ণ

কেবল শ্বাসযন্ত্র নয় ক’রোনাভা’ইরাসের কারণে শরীরের অন্যান্য অঙ্গেরও মা’রাত্মক ক্ষ’তি হয় বলে দীর্ঘ দিন ধরেই দাবি করে আসছেন বিশেষজ্ঞরা। এবার সেই তালিকায় যুক্ত হলো পুরুষদের যৌ’নাঙ্গও। কোভিড আ’ক্রান্ত এক মা’র্কিন যুবকের পু’রুষাঙ্গের দৈর্ঘ্য কমে গেছে, আর সেই সংক্রান্ত গবেষণাতেই চক্ষু চরকগাছ গবেষকদের!

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়, বছর ত্রিশের ওই মা’র্কিন নাগরিক দীর্ঘ দিন ধরেই ক’রোনায় ভুগছিলেন। শেষ পর্যন্ত কোভিড জয় করে তিনি ছাড়াও পান হাসপাতাল থেকে। কিন্তু সুস্থ হয়ে বাড়ি ফিরতেই বিপত্তি দেখা দেয়। তিনি হঠাৎ খেয়াল করেন, তার লিঙ্গ শিথিল হয়ে গেছে। বেশ কিছু দিন চিকিৎসা করার পর লিঙ্গ শিথিলতার স’মস্যা দূর হলেও যুবকের দাবি, প্রায় দেড় ইঞ্চি কমে গেছে তার লিঙ্গের দৈর্ঘ্য।

যুবকের আরও দাবি, চিকিৎসকরা বলেছেন পু’রুষাঙ্গের র’ক্ত সংবহনতন্ত্রের মা’রাত্মক ক্ষ’তির ফলেই ঘটেছে এমন ঘটনা। চিকিৎসকদের আ’শঙ্কা এই ক্ষ’তি চিরস্থায়ীও হতে পারে।

সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের করা একটি গবেষণায় স্পষ্ট হয়েছে এই ঘটনার কারণ। ৩ হাজার ৪০০ জনের উপর করা এই গবেষণা বলছে, অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ২০০ জনের লিঙ্গ শিথিলতার স’মস্যা দেখা দিয়েছে কোভিড আ’ক্রান্ত হওয়ার পর। পুরুষের স্বা’স্থ্য সংক্রান্ত একটি প্রখ্যাত বিজ্ঞান বি’ষয়ক পত্রিকাতে প্রকাশিত একটি গবেষণা পত্রেও একই দাবি করা হয়েছে বিজ্ঞানীদের তরফ থেকে। তাদের বক্তব্য কোভিডের ফলে ক্ষ’তিগ্রস্ত হতে পারে এন্ডোথেলিয়াল কোষ। আর তার জন্যই দেখা দিতে পারে লিঙ্গ শিথিলতা।

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের ঘটনা যৌ’ন জীবনে তো বটেই, নেতিবাচক প্রভাব ফে’লে আ’ক্রান্তের মা’নসিক স্বা’স্থ্যের উপরেও। তবে শুধু লিঙ্গ শিথিলতাই নয়, অনিচ্ছাকৃতভাবে পু’রুষাঙ্গ একটানা দৃঢ় হয়ে থাকার ঘটনাও কোভিডে বিরল নয়। বিজ্ঞানের ভাষায় এই উপসর্গকে বলা হয় প্রায়াপিজম।