মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন

চীনকে আটকাতে ১২০ রণতরী

চীনকে আটকাতে ১২০ রণতরী

গালওয়ান উপাত্যকা নিয়ে শুরু হওয়া চীন এবং ভারতের বিরোধ এখনিও পুরোপুরি স্তিমিত হয়নি। আর এরই মধ্যে জানা গেছে, চীনকে আটকাতে ১২০ টি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে।

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত শুক্রবার গ্লোবাল ডায়ালগ সিকিউরিটি ফোরামের এক আলোচনায় এ তথ্য নিশ্চিত করে বলেছেন ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দিল্লি ও এর সহযোগীদের ১২০টির বেশি যুদ্ধজাহাজ মোতায়েন রয়েছে।

এসময় চিনের তুমুল সমালোচনা করেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ আরও বলেন, চীনের অর্থনীতি ও সামরিক শক্তি গত কয়েক বছরে আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য চীনের ক্ষমতা বৃদ্ধির চেষ্টা দেখে প্রস্তুতি নিয়েছে অন্যরাও। তাই ভারতসহ অনেক দেশ বিভিন্ন প্রকল্পে সাহায্য করার জন্য ভারত মহাসাগরে ১২০টির বেশি রণতরী মোতায়েন করেছে। আর এর ফলেই এই এলাকায় শান্তির পরিবেশ বজায় রয়েছে।

এছাড়া, ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন তাদের এক প্রতিবেদনে বলছে, এশিয়ায় বিস্তীর্ণ এলাকায় নিজের প্রভাব-প্রতিপত্তি বাড়ানোর চেষ্টা করছে চীন। ভারত ও তার সহযোগী দেশগুলো আগে বিষয়টির প্রতি সেভাবে নজর না দিলেও এখন তাদের মোকাবিলা করার জন্য বিভিন্ন প্রস্তুতি নিচ্ছে।

এদিকে, গালওয়ান উপত্যকাকে কেন্দ্র করে ভারতের সাথে চীনের বিবাদ বৃদ্ধি পাওয়ায় ভারত মহাসাগরে রণতরী মোতায়েন করার বিষয়টিকে যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com