১৩ জানুয়ারি থেকে ঘরোয়াভাবে বিয়ে

| আপডেট :  ১২ জানুয়ারি ২০২২, ১১:০৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ১২ জানুয়ারি ২০২২, ১১:০৩ অপরাহ্ণ

ক’রোনা ভাই’রাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মোকাবেলায় সারাদেশে নতুন করে বিধিনিষেধ আরোপ করছে স’রকার। মোট ১১ টি বি’ষয়র উপর এই বিধিনিষেধ জারি করা হয়েছে। আগামী ১৩ জানুয়ারি (বৃহস্পতিবার) থেকে বিধিনিষেধ কার্যকর হবে। প্রজ্ঞাপন অনুযায়ী বিয়েসহ অন্য সব সামাজিক অনুষ্ঠান উন্মুক্ত স্থানে করা যাবে না। তবে এ ধরনের অনুষ্ঠান ঘরোয়াভাবে করতে কোনো বা’ধা নেই। মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (১০ জানুয়ারি) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে ১১ দফা বিধিনিষেধের কথা বলা হয়। এতে বিভিন্ন অনুষ্ঠানের বি’ষয়ে বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত উন্মুক্ত স্থানে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান ও সমাবেশ বন্ধ রাখতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, প্রজ্ঞাপনটি এমনভাবে দেওয়া হয়েছে, যাতে জীবন ও জীবিকা একসঙ্গে চা’লানো যায়। অর্থাৎ জীবনটা বাঁচাতে চাই, জীবিকা’টাও যেন নিশ্চিত করা যায়।কারণ, হঠাৎ করে সবকিছু বন্ধ করে দিলে মানুষ কোথায় যাবে? তিনি বলেন, অনেকে বিয়ের দিনক্ষণ ধার্য করে ফে’লেছেন। কমিউনিটি সেন্টার ভাড়াসহ হয়ত অনেক কিছুর আয়োজন করে ফে’লেছেন।

এখন হঠাৎ যদি বিয়ে বন্ধ হয়ে যায় তাহলে তাদের অনেক ক্ষ’তি হয়ে যাবে। সেদিক বিবেচনা করে ঘরোয়াভাবে বিয়ে করার বি’ষয়ে অনুমতি আছে।দেশে গত ২৪ ঘণ্টায় ক’রোনায় আ’ক্রান্তের সংখ্যা প্রায় তিন হাজার ছুঁইছুই। নতুন করে ২৪ ঘন্টায় ক’রোনা শনাক্তের সংখ্যা ২ হাজার ৯১৬ জন এবং মৃ’ত্যু হয়েছে ৪ জনের।

গতকাল (মঙ্গলবার) ২ হাজার ৪৫৮ জন রো’গী শনাক্ত হয়েছিল। এ নিয়ে মোট আ’ক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ১ হাজার ৩০৫ জনে এবং এখন পর্যন্ত ২৮ হাজার ১১১ জনের মৃ’ত্যু হয়েছে। বুধবার স্বা’স্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে দৈনিক আ’ক্রান্তের হার বেড়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৬৮ শতাংশে।