বাথরুম বা রান্নাঘরের টাইলস পরিষ্কার করুন সহজ ঘরোয়া পদ্ধতিতে - বাংলা একাত্তরবাথরুম বা রান্নাঘরের টাইলস পরিষ্কার করুন সহজ ঘরোয়া পদ্ধতিতে - বাংলা একাত্তর

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৬:৫০ অপরাহ্ন

বাথরুম বা রান্নাঘরের টাইলস পরিষ্কার করুন সহজ ঘরোয়া পদ্ধতিতে

বাথরুম বা রান্নাঘরের টাইলস পরিষ্কার করুন সহজ ঘরোয়া পদ্ধতিতে

বাথরুম বা রান্নাঘরের টাইলস খুব তাড়াতাড়ি ময়লা হয়ে আসে। বাথরুমের টাইলস যেমন জলের দাগ, সাবানের দাগে অপরিষ্কার হয়ে আসে, রান্নাঘরের টাইলস তেমন তেলের দাগ, মশলার দাগে খুব নোংরা হয়ে যায়। অনেক সময়ে শুধু ডিটারজেন্ট দিয়ে এই দাগ তুলে টাইলস ঝকঝকে করে তোলা যায় না। এর জন্য দরকার হয় কিছু বিশেষ টিপসের।

১.নুন: সাধারণ নুন দিয়ে টাইলস পরিষ্কার করার কথা আপনারা আগে শোনেননি। নুন খুব সহজে দাগ তুলতে পারে টাইলস থেকে। শুধু হাতের কাছে জোগাড় করে নিন একটা ব্রাশ আর ভিজে কাপড়। আগে টাইলসের যে জায়গা থেকে ময়লা তুলতে চাইছেন সেই জায়গাটি কাপড় দিয়ে মুছে নিন। এতে জায়গাটি ভিজে ভিজে হয়ে যাবে। এর ওপর নুন ছড়িয়ে দিন। ব্রাশ দিয়ে এবার ভাল করে ঘষে নিন। সারা রাত রেখে পরের দিন ভাল করে জল দিয়ে ধুয়ে নিন। দেখবেন এতে অনেকটা পরিষ্কার হয়ে এসেছে।

২. বোরাক্স: বোরাক্স একটি প্রাকৃতিক মিনারেল। এটি খুব ভাল পরিষ্কার করার কাজে লাগে আর সুন্দর গন্ধ আনে ঘরে। ভাল দোকানে বা অনলাইনে পেয়ে যাবেন। এই বোরাক্স পাউডার আর স্পঞ্জ আগে নিয়ে নিতে হবে হাতের কাছে। স্পঞ্জ জলে ভিজিয়ে চিপে নিন। তারপর ওই ভিজে স্পঞ্জ বোরাক্সের মধ্যে চুবিয়ে নিন। এতে বোরাক্স লেগে যাবে ওই স্পঞ্জে। এই স্পঞ্জ দিয়ে এবার টাইলস ঘষে নিন। জল দিয়ে ধুয়ে নিলে একেবারে আগের মতো পাবেন টাইলস।

৩. ভিনিগার: ভিনিগার কিন্তু সত্যিই নানা কাজে ব্যবহার করা যায়। যেহেতু এটি অ্যাসিডিক তাই এটি সুন্দর জমে থাকা ময়লা, বিশেষ করে ব্যাকটেরিয়ার ফলে তৈরি ময়লা পরিষ্কার করে দেয়। একটি স্প্রে বোতলে ভিনিগার আর জল সমান পরিমাণে নিয়ে নিন। এবার এটি স্প্রে করুন টাইলসের ওপরে যেখানে ময়লা আছে। তারপর ভিজে স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।

৪. বেকিং সোডা: রান্নাঘরের তেল-মশলার দাগ তোলার জন্য এর থেকে ভাল কিন্তু কিচ্ছু হয় না। আপনি বেকিং সোডা শুধু ব্যবহার করতে পারেন। না হলে, এর মধ্যে লেবুর রস বা ভিনিগারও নিয়ে নিতে পারেন। ভিজে স্পঞ্জ আগে ওই বেকিং সোডায় চুবিয়ে নিন। তারপর সেই স্পঞ্জ দিয়ে টাইলস ঘষলেই আর কোনও চিন্তা নেই। নতুনের মতো ঝকঝকে টাইলস হাতের সামনে।

৫. লেবুর রস: একটা সুন্দর গন্ধ, ফ্রেশ ভাব আর তার সঙ্গে পরিচ্ছন্নতা, এই সবই আপনার বাথরুমকে আর রান্নাঘরকে দিতে পারে লেবু। লেবুর রস দিয়ে খুব সহজে অপরিচ্ছন্ন টাইলস পরিষ্কার করা যায়। লেবু অর্ধেক করে কেটে সরাসরি টাইলসের ওপর স্ক্রাব করুন। এবার একটি ভিজে স্পঞ্জে আবার খানিক লেবুর রস আর বেকিং সোডা নিয়ে একটু ঘষে রেখে দিন ১০ মিনিট মতো। খুব বেশি সময়ের জন্য রাখবেন না। এতে টাইলসের ক্ষয় হতে পারে, যেহেতু লেবু অ্যাসিডিক। জল দিয়ে ধুয়ে নিলেই অনেকটা পরিষ্কার থাকবে টাইলস।

৬. হাইড্রোজেন পারঅক্সাইড: যে কোনও হার্ডওয়ারের দোকানে পেয়ে যাবেন। টাইলস সাদা করার ক্ষেত্রে এর জবাব নেই। তবে সরাসরি কোনও মতেই এটি টাইলসে ব্যবহার কড়া যাবে না। ময়দা নিয়ে নিন আগে। ময়দার মধ্যে এটি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্ট এবার টাইলসে লাগিয়ে একটি সেলোফেন পেপার দিয়ে আটকে দিন জায়গাটা। সারা রাত এটি থাকতে দিন। পরের দিন ব্রাশ দিয়ে ঘষে ধুয়ে নিলেই ঝকঝকে সাদা আপনার টাইলস।

৭. স্টিম ক্লিনিং মেশিন: স্টিম ক্লিনিং মেশিন পাওয়া যায় মার্কেটে। খুব বেশি যে দাম তা কিন্তু নয়। তবে একবার কিনে ফেললে অনবদ্য ফল পাবেন বেশ কয়েক বছর। এটি খুব বেশি কাজে আসবে সেই সব জায়গার টাইলসের জন্য যে জায়গায় হাত দেওয়া সম্ভব হয় না। একটা ব্রাশ তার আগে ওই ক্লিনিং মেশিনের সামনে লাগিয়ে নিন। এবার মেশিন স্প্রে করলেই ময়লা উঠে আসবে। মাসে একবার করে এটি করলে খুব ভাল ফল পাবেন।

এই কয়েকটা জিনিস যদি আপনি ব্যবহার করেন, তাহলে টাইলস পরিষ্কার করা নিয়ে আপনাকে আর চিন্তা করতে হবে না। যতই দাগ লাগুক না কেন, সব দাগ উঠে যাবে টাইলস থেকে। আর চেষ্টা করবেন, টাইলসে জল যেন বেশি সময় ধরে জমে না থাকে। তাহলে কিন্তু দাগ হতেই থাকবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com