বাণিজ্য মেলা নিয়ে নতুন সিদ্ধান্ত

| আপডেট :  ১১ জানুয়ারি ২০২২, ০৬:০৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ জানুয়ারি ২০২২, ০৬:০৪ অপরাহ্ণ

ওমিক্রনসহ দেশে ক’রোনাভা’ইরাসের সং’ক্র’মণ বাড়তে থাকায় ১১টি বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রীপরিষদ বিভাগ।সোমবার (১০ জানুয়ারি) এ প্রজ্ঞাপন জারি করে মন্ত্রীপরিষদ বিভাগ। যা কার্যকর হবে ১৩ জানুয়ারি থেকে।তবে সং’ক্র’মণ বাড়লেও স্বা’স্থ্যবিধি মেনে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে চলবে আন্তর্জাতিক বাণিজ্য মেলা ।

এ বি’ষয়ে মঙ্গলবার (১১ জানুয়ারি) সকালে বাণিজ্য ম’ন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল লতিফ বক্সি গণমাধ্যমকে বলেন, মেলা বন্ধ হবে কি না সে বি’ষয়ে স’রকার ঘোষিত প্রজ্ঞাপনে কোনো কিছু জানানো হয়নি। স্বা’স্থ্যবিধি মেনে চলবে বাণিজ্য মেলা।

তিনি বলেন, এ বছর মেলায় স্টলের সংখ্যাও সীমিত রাখা হয়েছে। সেখানে স্বা’স্থ্যবিধি পরিপালনের সব ব্যবস্থা রয়েছে। জাতীয় কমিটির পক্ষ থেকে যদি মেলা বন্ধের ঘোষণা আসে তবে মেলা বন্ধ হবে।

সোমবার স’রকারের দেওয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, ক’রোনা ভাই’রাসজনিত রো’গ (কোভিড-১৯)-এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এই রো’গের সং’ক্র’মণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৩ জানুয়ারি হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সার্বিক কার্যাবলি-চলাচলে ১১টি বিধিনিষেধ জারি করা হয়।

এতে বলা হয়, দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেঁস্তোরাসহ সব জনসমাগমস্থলে বা’ধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। অন্যথায় আইনানুগ শা’স্তির সম্মুখীন হতে হবে।