fbpx

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০১:২৫ পূর্বাহ্ন

ফেসবুক মেসেঞ্জার চালানোর সহজ কৌশল

ফেসবুক মেসেঞ্জার চালানোর সহজ কৌশল

কথা হচ্ছে ফেসবুক মেসেঞ্জার নিয়ে। সকালে ঘুম থেকে উঠে কিংবা ঘুমাতে যাওয়ার আগে, দিনে অন্তত কয়েকবার মেসেঞ্জারে ঢুঁ মা’রার কথা আপনি না বললেও আম’রা সবাই জানি। অ্যাপটি বিশ্বব্যাপিই জনপ্রিয়।মেসেঞ্জারে চ্যাট করার সুবিধার জন্য বেশ কিছু দারুণ ফিচার যু’ক্ত করেছে ফেসবুক। এ কৌশলগুলো জানা থাকলে আপনার চ্যাটিং আরো মজার হয়ে উঠবে—

* ফেসবুকে কার সঙ্গে চ্যাট করছেন, তা বুঝতে না দিতে চাইলে চ্যাটে ডাকনাম পরিবর্তন করে ফেলতে পারেন। প্রতিটি চ্যাটের পাতায়িই নিকনেমের যে অ’পশন আছে, তাতে চাপ দিন। পছন্দের ডাকনাম দিয়ে ‘সেট’ নির্বাচন করে দিন।

* সাধারণ ব্যবহারকারীদের জন্য কোনো বার্তা পাঠানোর পর তা মুছে ফেলার সুযোগ ছিল না। তবে চলতি বছরে ফেসবুক কর্তৃপক্ষ সবার জন্য ‘আনসেন্ড’ ফিচার এনেছে। যেকোনো মেসেজে ক্লিক করলেই এ অ’পশনটি দেখা যায়।

* কয়েকদিন আগে মেসেঞ্জার ‘ভ্যানিশ মোড’ নামের নতুন একটি ফিচার এসেছে। এ ফিচার ব্যবহার করলে টেক্সট, ইমোজি, ছবি, ভ’য়েস মেসেজ, স্টিকার, জিআইএফ পাঠানো হলে প্রাপক সেগুলো দেখার পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে। এমনকি স্ক্রিনশট নিলেও টের পাওয়া যাবে।

* কোনো জায়গা চিনতে অ’সুবিধা হচ্ছে। মুখে ঠিকানা বলার চাইতে মেসেঞ্জারে তাকে অবস্থান জানিয়ে দিতে পারেন। মেসেঞ্জার অবস্থান জানানোর সুবিধা রয়েছে। স্ক্রিনের নিচের দিকে চার ডটের মেনুতে চাপ দিন। জায়গা নির্বাচন করুন। আপনি চাইলে আপনার লাইভ অবস্থান এক ঘণ্টার জন্য শেয়ার করতে পারবেন।

* কাজের সময় নোটিফিকেশনের শব্দ প্রত্যেকেরই অনেক বির’ক্তিকর লাগে। চাইলে বন্ধ করে রাখতে পারেন যেকোন একটি কনভা’রসেশন এর নোটিফিকেশন। এর জন্য নির্দিষ্ট কনভা’রসেশনটি খুলে নোটিফিকেশন অ’পশনে ক্লিক করে শুধু বাছাই করে দিয়ে আসতে হবে নির্দিষ্ট সময়ের জন্য নাকি আপনার পরবর্তী নির্দেশ পর্যন্ত নোটিফিকেশন বন্ধ রাখতে চাচ্ছেন আপনি। নির্দিষ্ট সময় কতটুকু এটাও নির্ধারণ করার সুযোগ রয়েছে আপনার হাতে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com