ফের ভারতে শতশত মুসলিম নারী ‘নিলামে’ - বাংলা একাত্তর ফের ভারতে শতশত মুসলিম নারী ‘নিলামে’ - বাংলা একাত্তর

রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৪:০৩ অপরাহ্ন

শিরোনাম :
j z y x w u t s s r
ফের ভারতে শতশত মুসলিম নারী ‘নিলামে’

ফের ভারতে শতশত মুসলিম নারী ‘নিলামে’

ভারতে একটি অ্যাপে শতশত মু’সলিম নারীকে অনুমতি ব্যতিত ছবিসহ তালিকাবদ্ধ করে বিক্রির জন্য নিলামে তোলা হয়েছে। এক বছরের কম সময়ের মধ্যে দ্বিতীয়বার প্রকাশিত এমন বিজ্ঞাপন ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

দিল্লি পুলিশ বলছে, ইসমত আরা নামে এক সাংবাদিক মা’মলা দা’য়েরের পর তারা এ বি’ষয়ে ত’দন্ত করছেন। এ ছাড়া মহারাষ্ট্রের ক্ষমতাসীন দল শিব সে’নার সং’সদ সদস্য প্রিয়াঙ্কা চতুর্ভেদী বলেন, এ বি’ষয়ে মুম্বাইতেও অনুসন্ধান শুরু হয়েছে।

একজন কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে জানায়, ‘বুল্লি বাই’ অ্যাপের আ’পত্তিকর কনটেন্টের বি’ষয়ে মুম্বাই সাইবার পুলিশ ত’দন্ত শুরু করেছে। অ্যাপটি অনেকটা ‘শালি ডিলস’-এর ক্লোনের মতো, যা গতবছর অবমাননাকর শব্দ ‘শালি’ ব্যবহার করে ‘ডিলস অব দ্য ডে’ বলে বিক্রির জন্য একটি ছবিসহ তালিকা প্রকাশ করেছিল।

যদিও সত্যিকার অর্থে এখানে নারীদের কেনাবেচা হয়নি। তবে ওই অ্যাপের উদ্দেশ্য ছিল হেয় করা, অ’পমান করা এবং হ’য়রানি করা।একজন সামাজিক মাধ্যম ব্যবহারকারী বলেন, ‘বুল্লি বাই’ অ্যাপও শালি ডিলসের মতো কাজ করে। অ্যাপটি খোলার সঙ্গে সঙ্গে ডিসপ্লেতে মু’সলিম নারীদের ছবি একের পর এক সামনে আসে।

মু’সলিম নারীরা সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এ ঘটনার প্র’তিবাদ ও তীব্র নি’ন্দা জানিয়েছেন।তবে প্র’তিবাদের মুখে অ্যাপটি মাইক্রোসফট মালিকানাধীন গিটহাব থেকে নামিয়ে ফেলা হয়েছে।

এর আগে অ’ভিযোগের মুখে ‘শালি ডিলস’ অ্যাপ সরিয়ে নেওয়ার পর গিটহাব জানিয়েছিল, ‘আমরা ত’দন্তের পর আমাদের নীতি ল’ঙ্ঘনকারী কর্মকাণ্ডের জন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট বাতিল করেছি।’সূত্র: ইন্ডিপেনডেন্ট

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    j

    z

    y

    x

    w

    u

    t

    s

    s

    ১০

    r

    © All rights reserved © 2018 banglaekattor.com