ভাসমান নৌকার মতো দেখতে বাড়ি বানিয়ে তাক লাগালেন শিল্পী উদয়

| আপডেট :  ১ জানুয়ারি ২০২২, ০১:২১ অপরাহ্ণ | প্রকাশিত :  ১ জানুয়ারি ২০২২, ০১:২১ অপরাহ্ণ

বাড়িকে বলা হয় মানুষের নিরাপদ আশ্রয়। রোদ, ঝড়, বৃষ্টি এবং বহিঃশত্রুর হাত থেকে রক্ষা পেতেই মূলত মানুষ বাড়িতে বসবাস শুরু করে। তবে সময়ের পরিক্রমায় বাড়ি এখন আর শুধুমাত্র নিরাপদ আশ্রয়ে সীমাবদ্ধ নেই। এর সাথে যুক্ত হয়েছে আভিজাত্য এবং শৌখিনতার বহিঃপ্রকাশও।

বর্তমানে বাড়ি তৈরিতে এসেছে বিভিন্ন সৌখিনতার ছোঁয়া। তবে সবাইকে অবাক করে দিয়ে ভাসমান নৌকার আদলে বাড়ি তৈরি করে তাক লাগালেন বীরভূমের থানায় গ্রামের বাসিন্দা উদয় দাস। দূর থেকে দেখে চেনার উপায় নাই, কাছে গেলে তবেই বোঝা যাবে সেটি কোনও ভাসমান নৌকা নয়। একটি বাড়ি।

মূলত মাটির শিল্পী উদয়। মূর্তি গড়েই সংসার চলে তাঁর। কিছু দিন আগে বাসের মতো দেখতে বাড়ি বানিয়ে প্রচুর মানুষের নজর কেড়েছিলেন তিনি। সেই সূত্রেই শান্তিনিকেতনের সোনাঝুরি এলাকায় একটি নৌকা বাড়ি তৈরির অর্ডার পান তিনি।

নৌকা বাড়ির মালিক আশিসরঞ্জন গুহ রায় ও তাঁর স্ত্রী সুস্মিতা গুহ রায় বলেন, ‘‘খবরেই জেনেছিলাম, উদয় বাসের বাড়ি তৈরি করেছে। আমরাও চাইছিলাম একটু অন্য ধরনের বাড়ি তৈরি করতে। তার পরই যোগাযোগ করি ওঁর সঙ্গে। দু’দিন আগে আমাদের নৌকা বাড়ি হয়েছে। উদয় সত্যিই খুব ভাল শিল্পী।’

এ বিষয়ে উদয় বলেন, ‘‘এই নৌকা বাড়ি বানাতে প্রায় ছ’মাস সময় লেগেছে এবং ১০ লক্ষ টাকা খরচ হয়েছে। তবে আমার তৈরি বাড়ি দেখে মালিক খুশি হয়েছেন, এতেই আমি খুশি।’’