সপ্তাহে কত বার যৌ’ন মিলনে পালাবে রো’গ-ব্যাধি? জানাল গবেষণা

| আপডেট :  ২২ ডিসেম্বর ২০২১, ১১:২৭ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২২ ডিসেম্বর ২০২১, ১১:২৭ পূর্বাহ্ণ

যৌ’নতা মানে কারও কাছে ভালোবাসার প্রকাশ কারও কাছে আনন্দের উদ্‌যাপন। কিন্তু সবচেয়ে স্বাভাবিক জৈব প্রবৃত্তি হওয়া সত্ত্বেও যৌ’নতার মধ্যে এখনও নি’ষিদ্ধ গন্ধ পান অনেকে। কিন্তু জানেন কি রো’গ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মোক্ষম হাতিয়ার হতে পারে যৌ’নতাই। অন্তত এমনটাই মত গবেষকদের।

পেনসিলভেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে করা একটি সমীক্ষায় স্পষ্ট ইঙ্গিত মিলেছে যে, সক্রিয় যৌ’ন জীবনের অধিকারী পড়ুয়াদের মধ্যে জী’বাণু ও ভাই’রাস প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়েছে বেশি। এমনকি, তাঁদের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডির পরিমাণও বেশি।

ক্যালিফোর্নিয়া-সান ফ্রানসিসকো বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাও দিচ্ছে একই ইঙ্গিত। এখানকার গবেষকদের মতে যাঁরা সপ্তাহে অন্তত দু’ থেকে তিন বার যৌ’ন মিলনে লিপ্ত হয়েছেন তাঁরা অনেক বেশি সুস্থ থেকেছেন অন্যদের তুলনায়। গবেষণা বলছে, নিয়মিত যৌ’নতায় প্রায় ৩০ শতাংশ বৃ’দ্ধি পায় আইজিএ নামক অ্যান্টিবডি। ফলে সর্দি-কাশির স’মস্যা কমে অনেকটাই।

শুধু রো’গ প্রতিরোধ ক্ষমতা বৃ’দ্ধিই নয়, হ্রদ্‌যন্ত্র ভাল রাখতেও সহায়তা করে নিয়মিত যৌ’নতা। স্বা’স্থ্য ভাল রাখতে সপ্তাহে অন্তত তিন থেকে পাঁচ বার শরীরচর্চা করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। নিয়মিত শরীরচর্চার সময় না পেলে যৌ’নতাই হয়ে উঠতে পারে শরীরচর্চার বিকল্প, মত বিশেষজ্ঞদের। আমেরিকার বিখ্যাত একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত তথ্য অনুসারে পঞ্চাশোর্ধ মানুষদের দেহে র’ক্ত সঞ্চালন ভাল রাখতে যৌ’নতা হয়ে উঠতে পারে মুশকিল আসান। নারীদের র’ক্তচা’পের স’মস্যা কমাতেও অনেকটাই সহায়তা করে নিয়মিত যৌ’নতা।

বিশেষত প্রস্টেট ক্যানসারের ঝুঁ’কি অনেকটাই কমিয়ে দেয় নিয়মিত যৌ’নতা। গবেষকদের মতে, যে পুরুষরা মাসে অন্তত ২১ বার বীর্য ত্যাগ করেন তাদের মধ্যে প্রস্টেট ক্যানসারের ঝুঁ’কি কমে প্রায় এক তৃতীয়াংশ। তবে মনে রাখা ভাল, প্রত্যেকের শা’রীরিক গঠনতন্ত্র আলাদা তাই নিজের শরীরকে বুঝতে হবে নিজেকেই। পাশাপাশি যৌ’ন জীবনকে স্বা’স্থ্যকর করতে সচেতন হতে হবে বিভিন্ন যৌ’নরো’গ থেকেও।