আগুনে পুড়ে যাওয়া অংশের দাগ দূর করার ঘরোয়া টিপস

| আপডেট :  ৭ ডিসেম্বর ২০২০, ০৬:২৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ৭ ডিসেম্বর ২০২০, ০৬:২৮ অপরাহ্ণ

আজ খুন্তির ছেঁকা তো কাল গরম তেলের ফোটা, রোজকার এক সমস্যা গৃহিণীদের জন্য। রান্নাঘর থেকে মুক্ত হওয়ার টিপস আমার কাছে নেই, কিন্তু হাতের পোড়া দাগ থেকে মুক্ত হওয়ার সহজ কয়েকটি মন্ত্র বলছি আজ। হা হা করে হাসছেন নিশ্চয়ই কথা শুনে! যাইহোক আগুনে পুড়ে যাওয়া দাগ দূর হবে এবার সহজে। জেনে নিন ঘরোয়া কিছু উপায়।

১. দাগের যম মেথি: মেথি খুব সহজে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। একটি কাঁচের গ্লাসে জল নিয়ে তাতে ২ চা চামচ মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে জল ছেঁকে নিয়ে মেথি বেটে পেস্ট মত বানান। এবার পুড়ে যাওয়া অংশে তা লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ঠাণ্ডা জল দিয়ে ৩০ মিনিট পর পোড়া জায়গাটি ধুয়ে নিন। দিনে দুবার করে ব্যবহার করুন এক সপ্তাহ। দাগ ভ্যানিশ হয়ে যাবে।

২. দাগের যম ভিনেগার: ভিনেগার এন্টিসেপটিক আর এসট্রিজেন্টের কাজ করে। তাই পোড়া অংশে অল্প ভিনেগার নিয়ে তাতে দুফোটা জল মিশিয়ে নিন। তুলোর সাহায্যে পোড়া অংশে লাগান দিনে দুবার করে। দেখবেন জ্বালা কমছে ও কয়েকদিনের মধ্যে পোড়ার কালো দাগও দূর হয়ে গিয়েছে।

৩. দাগের যম অ্যালোভেরা: পুড়ে যাওয়া স্থানের ব্যথা আর সংকোচন সহজেই দূর করে অ্যালোভেরা। অ্যালোভেরা বা ঘৃতকুমারীর জেল জ্বলে যাওয়া স্থানে লাগিয়ে রেখে দিন সারারাত। সকালে উঠে ধুয়ে নিন। রোজ একবার করে দেখুন এক সপ্তাহে ভালো রেজাল্ট নিজেই দেখতে পাবেন।

৪. দাগের যম আলু: দেহের কোন স্থান পুড়ে গেলে সঙ্গে সঙ্গে ব্যাথা থেকে মুক্তি দেবে আলু। আলু ধুয়ে নিয়ে পাতলা করে গোলআকারে কেটে নিন। পুড়ে যাওয়া স্থানে লাগিয়ে রাখুন দেখবেন ব্যাথা কমে যাচ্ছে আস্তে আস্তে।

ঘরোয়া এই উপায় গুলো ব্যবহার করুন ছোট খাটো জ্বালার থেকে বাঁচতে। তবে যদি কখন বেশি অংশ পুড়ে যায় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই ট্রিটমেন্ট করাবেন।