বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১২:৩১ অপরাহ্ন

শিখে নিন দাঁত পোকা বা ক্ষয় সমস্যা প্রতিকারের সহজ চার উপায়

শিখে নিন দাঁত পোকা বা ক্ষয় সমস্যা প্রতিকারের সহজ চার উপায়

মুখের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ দাঁত। তবে নানা কারণে অমেকেড দাঁতে ক্ষয় হয়। এর ফলে শুধু মুখের সৌন্দর্যই ন’ষ্ট হয় না, অনেক য’ন্ত্রণাও হয়। তাই অকালে দাঁত ক্ষয় থেকে র’ক্ষা পেতে মেনে চলা উচিত কিছু নিয়ম।

সম্প্রতি এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের জি নিউজ। প্রতিবেদনে বলা হয়েছে নানা কারণে দাঁত ও মাড়িতে ব্যাকটেরিয়া সংক্র’মণে ফলে অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে ব্য’থা ইত্যাদি নানা স’মস্যা দেখা দেয়। আর কিছু নিয়ম কানুন মেনে চললেই মুক্তি পাওয়া যায় দাঁতের ক্ষয় থেকে। আজকের আয়োজনে থাকছে দাঁতের ক্ষয় রোধের উপায়

দাঁত পরিষ্কার রাখাো: দাঁতের ক্ষয় রোধ করতে চাইলে সবসময় দাঁত পরিষ্কার রাখুন। বিশেষ করে রাতে এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। আর এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো।

মিষ্টিকে না বলুন: দাঁতের ক্ষয় রোধে খাবারের তালিকা থেকে মিষ্টি জাতীয় খাবারকে বাদ দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মিষ্টি জাতীয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমাণ বহুগুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টিকে ‘না’ বলুন।

পুষ্টিকর খাবার: ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার দাঁতের ক্ষয় রোধে কার্যকর ভূমিকা রাখে। তাই খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার রাখুন।

ভেষজ টুথপেস্ট ব্যবহার করুন: ভেষজ টুথপেস্টে রাসায়নিক উপাদান কম থাকে। তাই ভেষজ টুথপেস্ট বেশি ব্যবহার করুন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com