শাড়ির আঁচলে ছাপানো বঙ্গবন্ধু, বিব্রত যুক্তরাষ্ট্র আ’লীগ

| আপডেট :  ১১ ডিসেম্বর ২০২১, ০৪:০৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ ডিসেম্বর ২০২১, ০৪:০৩ অপরাহ্ণ

শাড়ির আঁচলে ছাপানো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি হাঁটুর নিচে ঝুলিয়ে শতশত দর্শকের সামনে ঘুরে বেড়িয়ে চাঞ্চল্যের সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড প্রবাসী এক বাংলাদেশি নারী। সাম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশিদের মিলনমেলা নামে খ্যাত ঐতিহ্যবাহী ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা)’র ৩৫তম সম্মেলনের অন্যতম আয়োজক সিনিয়র কো-কনভেনার পারভীন পাটোয়ারী শাড়ির আঁচলে ছাপানো

বঙ্গবন্ধুর ছবি হাঁটুর নিচে ঝুলিয়ে কোমর দুলিয়ে শতশত দর্শকের সামনে দুলিয়ে হাঁটতে দেখে বিব্রত অবস্থায় পড়েছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. মোজাম্মেল হক, যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ রাষ্ট্রদূতসহ স্থানীয় মেট্রো আওয়ামীলীগের নেতাকর্মিরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এ ছবি ভাইরাল হলে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগসহ প্রবাসীরা এ ঘটনাকে চরম অবমাননা বলে মনে করছেন। প্রবাসীদের মাঝে বইছে নিন্দার ঝড়। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

জানা যায়, গত ২০১৯ সালে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা)’র ৩৫তম সম্মেলনের আয়োজক কমিটির দায়িত্ব পান মেট্রো ওয়াশিংটন ডিসি এলাকার আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি (এবিএফএস) নামের একটি নাম সর্বস্ব সংগঠন। দায়িত্ব পাবার পর আহবায়ক জি আই রাসেল ও সদস্য সচিব শিব্বির আহমেদ স্থানীয় প্রবাসী বাংলাদেশি পারভীন পাটোয়ারীকে সিনিয়র কো-কনভেনার হিসেবে নির্বাচিত করেন। গত ২ বছর ধরে তারা দেশ ও বিদেশে পৃষ্টপোষকতার নামে ব্যাপকহারে চাঁদাবাজি করে বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করে যুক্তরাষ্ট্র প্রবাসীদেরকে নিম্নমানের একটি ফোবানা সম্মেলন উপহার দেন। যা গোটা যুক্তরাষ্ট্রে জুড়েই হাসির খোরাক হয়ে দাঁড়িয়েছে। গত ২৬ নভেম্বর শুরু হওয়া ফোবানা সম্মেলনে চরম অব্যবস্থাপনা, অনিয়ম, শিল্পী-কলাকূশলী আর পৃষ্ঠপোষকদের প্রতি চরম অবহেলার মধ্য দিয়ে ২৮ নভেম্বর শেষ হয়েছে। শতশত দর্শকশ্রোতার অভিযোগ যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন বাজে ফোবানা এর আগে কেউ দেখেনি।

তিন দিনের এই ফোবানা সম্মেলনের উদ্বোধনীর দিনে প্রধান অতিথি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. মোজাম্মেল হক, যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ রাষ্ট্রদূতসহ শতশত দর্শকের সামনে সিনিয়র কো-কনভেনার পারভীন পাটোয়ারী তার শাড়ির আঁচলে ছাপানো বঙ্গবন্ধুর ছবি হাঁটুর নিচে ঝুলিয়ে দুলিয়ে দুলিয়ে হাঁটতে দেখে বিব্রত অবস্থায় পড়েছিলেন অনুষ্ঠানের অতিথিসহ স্থানীয় মেট্রো আওয়ামীলীগের নেতাকর্মিরা। সাম্পতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এ ছবি ভাইরাল হলে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগসহ প্রবাসীদের মাঝে বইছে নিন্দার ঝড়।

নাম প্রকাশে অনেচ্ছুক যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের একজন নেতা জানান, সম্মেলনের নামে ‘ফোবানা সার্কাসের’ এই নায়িকা পারভীন পাটোয়ারী তার পরনের শাড়িতে হাঁটুর নিচে বঙ্গবন্ধুর ছবি ঝুলিয়ে বঙ্গবন্ধুকে চরমভাবে অবনামনা করেছেন। এ ঘটনার জন্য ফোবানা কমিটিসহ সম্মেলনের আয়োজক কমিটিকে জবাবদিহিতা করতে হবে। তার এমন ধৃষ্টতার জন্য দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি করেন তিনি। তারা এ বিষয়টি ঢাকা কেন্দ্রিয় আওয়ামীলীগসহ সংশ্লিষ্ট মন্ত্রনালয়েও বিষয় জানাবেন বলে উল্লেখ করেন আওয়ামীলীগের এই নেতা।

মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের নেতাকর্মিরা জানান, আওয়ামীলীগের সঙ্গে পারভীন পাটোয়ারীর কোন সংশ্লিষ্টতা নেই। এমনকি তাকে আওয়ামীলীগপন্থী হিসেবেও কে চেনেনও না। চলতি বছরের ২০ জুন মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি আয়োজিত ‘জিয়াউর রহমান ওয়ে’ নামে একটি সড়কের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে পারভীন পাটোয়ারী সরাসরি ফেসবুক লাইভ দিয়ে বেশ সমালোচিত হয়েছিলেন মেট্রো ওয়াশিংটন এলাকায়। সেই থেকেই সবাই তাকে বিএনপিপন্থী হিসেবেই চেনেন, কিন্তু ফোবানা সম্মেলনে শাড়ির আঁচলে ছাপানো বঙ্গবন্ধুর ছবি হাঁটুর নিচে ঝুলিয়ে দুলিয়ে হাঁটতে দেখে বঙ্গবন্ধুকে চরম অসম্মান করা হয়েছে বলে উল্লেখ করেন অনেকেই। তারা এ বিষয়টি তাৎক্ষনিকভাবে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. মোজাম্মেল হক ও যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামের কর্ণগোচরে দেন। অতিথিবৃন্দ বিব্রত অবস্থায় পড়লেও সম্মেলন চলাকালীন সময়ে এ বিষয়ে তারা পারভীনের সাথে কোন কথা বলেননি। পরবর্তীতে মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের নেতাকর্মিরা আবারও বিষয়টি যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ রাষ্ট্রদূতকে অবগত করেন। পারভীনের দেশের বাড়ি বৃহত্তর কুমিল্লা জেলার চাঁদপুরে বলা জানা গেছে।

পারভীন পাটোয়ারী শাড়ির আঁচলে হাঁটুর নিচে বঙ্গবন্ধুর ছবি ঝুলিয়ে জনসম্মুখে ঘুরে বেড়ানোর ধৃষ্টতা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নেতাকর্মিসহ অনেকেই নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন। তারা অবিলম্বে এ ঘটনায় জন্য দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।ফোবানা সম্মেলনে বঙ্গবন্ধুর ছবিযুক্ত শাড়ি পরার কারণ কি? মেরিল্যান্ডে জিয়াউর রহমান ওয়ে উদ্বোধনী অনুষ্ঠানে আপনার সংশ্লিষ্টতা দেখা গেছে, গত ৪ নভেম্বর রাতে পারভীন পাটোয়ারীকে তার মুঠোফোনে বার্তা পাঠিয়ে এমন প্রশ্ন করা হলে তিনি গত এক সপ্তাহেও কোন সঠিক উত্তর দেননি।

উল্লেখ্য, ৩৫তম ফোবানা সম্মেলনের নাম করে গত ২ বছর ধরে আহবায়ক জি আই রাসেল, সদস্য সচিব শিব্বির আহমেদ ও সিনিয়র কো-কনভেনার পারভীন পাটোয়ারী দেশ ও বিদেশে পৃষ্টপোষকতার নামে ব্যাপকহারে চাঁদাবাজি করেছেন বলে অভিযোগ উঠেছে। অনুষ্ঠানের প্রথম দিন থেকেই জি আই রাসেল ও শিব্বির আহমেদ শিল্পীদের সাথে অসৌজন্যমূলক আচরণ, চুক্তি মোতাবেক তাদের সঠিক অর্থ প্রদান না করা, হোটেলে থাকের ব্যবস্থা ও পুরুস্কার প্রদানের নামে পৃষ্ঠপোষকদের সাথে নানা ধরণের প্রতারণা করেন। ফলে শুক্র ও শনিবার অনুষ্ঠান দেখার পর রবিবারের অনুষ্ঠানে উপভোগ না করেই হোটেলে ছেড়ে অধিকাংশ অতিথি ঘরে ফিরে যান।

এবারের ৩৫তম ফোবানা সম্মেলনে আরএমসি আইনজীবী অফিসের সাবেক সিনিয়র আইন সহকারী নাসরিন আহমেদ গোল্ড স্পন্সর হিসেবে ১০ হাজার ডলার দিয়েছিলেন আয়োজকদের, কিন্তু সম্মেলনে গিয়ে চরমভাবে বিব্রত অবস্থায় পড়েছেন। প্রতিশ্রুতি মোতাবেক কেউ তাকে কোন সহযোগিতা করেন নাই। সেখান থেকে ফিরে তিনি তওবা করে বলেছেন ভবিষ্যতে আর কখনও ফোবানা সম্মেলনে কোন আর্থি সহযোগিতা করবেন না। তাই তিনি নিজের ফেসবুকে স্টাটাসে বলেন ঘুরে এলাম, দেখে এলাম ৩৫তম ফোবানা ছ্যাঁচোর বাটপারদের সম্মেলন- ফোবানার নামে অনৈতিক ব্যবসা, শিল্পীদের নিয়ে অসম্মান, মদখোরদের মাতলামি, ফোর স্টার হোটেলকে সেভেন স্টার হোটেল বলে চালিয়ে দেয়া, স্পন্সরদের নিম্মমানের রুম প্রদান, পুরস্কার প্রদানের নামে চাদাবাজি করা, আদম ব্যবসা। এ ধরনের বর্নচোরা সংগঠনে স্পন্সর করে নিজেকে অপরাধী মনে হচ্ছে। ভবিষ্যতে নিজেকে সরিয়ে রাখার জন্য তওবা করলাম।

উল্লেখ্য, ফোবানার নামে আদায়কৃত অর্থের বেশির ভাগই আহবায়ক জি আই রাসেল, সদস্য সচিব শিব্বির আহমেদ পকেটস্থ করেছেন বলে সংশ্লিষ্টরা অনেকেই ধারনা করছেন। শুধু তাই নয় এবারের ৩৫তম ফোবানা সম্মেলনে বাংলাদেশ থেকে আদম আমদানির জন্য লবিং করতে বেশ কয়েকদফা বাংলাদেশ পাড়ি জমান আহবায়ক জি আই রাসেল, সদস্য সচিব শিব্বির আহমেদ ও ফোবানা সম্মেলনের চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী। মোটা অংকের বিনিময়ে এবারে ৩৫তম ফোবানায় প্রায় ৬/৭ জন আদম নিয়ে আসতে সক্ষম হয়েছেন বলে বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে। এদের মধ্যে ২ জন ব্যাংক কর্মচারি রয়েছেন। এছাড়া আরও ৪/৫ জনকে সহযোগি শিল্পী হিসেবে নিয়ে আসেন বলে জানা গেছে। সূত্রঃ বার্তা বাজার