সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:২১ পূর্বাহ্ন

বিশ্বসেরা শিক্ষক হিসেবে জিতলেন ৮ কোটি টাকা পুরষ্কার

বিশ্বসেরা শিক্ষক হিসেবে জিতলেন ৮ কোটি টাকা পুরষ্কার

সেরা শিক্ষক হিসেবে ১০ লাখ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে আট কোটি টাকা পেয়েছেন ভারতের মহারাষ্ট্রের এক স্কুলশিক্ষক রণজিৎসিন দিশালে। শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য বিশেষ করে আদিবাসী অধ্যুষিত এলাকায় নারীশিক্ষা বিস্তারে অবদানের জন্য সম্প্রতি বিশ্ব শিক্ষক পুরস্কার (গ্লোবাল টিচার অ্যাওয়ার্ড) পেয়েছেন তিনি।

এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে গত বৃহস্পতিবার এ পুরস্কারের ঘোষণা করা হয়। সেখানে বিশ্বের ১০ জন সেরা শিক্ষকের মধ্য থেকে ভারতের শিক্ষক রণজিৎসিন দিশালেকে সেরা ঘোষণা করা হয়।

রণজিৎসিন দিশালে বলেন , বিশ্বে শিক্ষকেরাই প্রকৃত পরিবর্তন আনতে পারেন। করোনার সময় শিক্ষকেরা তাদের সর্বোচ্চ দিয়ে এটা নিশ্চিত করেছেন যেন কেও শিক্ষার অধিকার থেকে বঞ্চিত না হয়। এসময় রনজিৎ আরও বলেন, তিনি পুরস্কারের অর্ধেক অর্থ বাকি ৯ শিক্ষকদের দিতে চান।

এদিকে, গ্লোবাল টিচার অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ জানিয়েছে, রণজিৎসিন দিশালে আদিবাসী–অধ্যুষিত এলাকায় শিক্ষকতা করেন। সেখানকার শিক্ষার্থীদের মাতৃভাষায় আলাদা বই না থাকায় তিনি বইগুলো মাতৃভাষায় অনুবাদ করে পড়ান। আর গ্রামের স্থানীয় ভাষায় পড়তে পারায় তার ক্লাসগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতিও ক্লাসে বেশি থাকে। এছাড়া তিনি শিক্ষার্থীদের জন্য কিউআর কোডের মাধ্যমে অডিওতে কবিতা, ভিডিও লেকচার, গল্প ও অ্যাসাইনমেন্টের ব্যবস্থা করেছেন যা বর্তমানে পুরো ভারতে ছড়িয়ে পড়ছে।

তবে শুধুমাত্র ভারতেই নয় অনলাইনের মাধ্যমে ৮০টি দেশে পাঠদানের কাজ করেন রণজিৎ এবং শিক্ষকতার পাশাপাশি সংঘাতপূর্ণ দেশগুলোর তরুণদের মধ্যে যোগাযোগ বাড়াতে একটি আন্তর্জাতিক প্রজেক্টও চালান।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com