আবরার হ ত্যার রায় আজ, সর্বোচ্চ শাস্তি চান বাবা

| আপডেট :  ৮ ডিসেম্বর ২০২১, ১০:৪১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৮ ডিসেম্বর ২০২১, ১০:৪১ পূর্বাহ্ণ

বুয়েটের আবরার ফাহাদ হ’’ত্যা মা’মলার রায় আজ বুধবার (৮ ডিসেম্বর)। রায় শুনতে ঢাকায় এসেছে আবরারের বাবাসহ পরিবারের অনেকে। বাবা বরকত উল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেছেন, তিনি চান বুধবারই যেন ছেলের হ’’ত্যার মা’মলার রায় হয়। আর যেন রায়ের তারিখ না পেছায়। এ সময় আ’সামিদের সর্বোচ্চ সাজাও চান তিনি।

রায়ের বি’ষয়ে সংশ্লিষ্ট আ’দালতের পাবলিক প্রসিকিউটর আবু আবদুল্লাহ ভূঁইয়া বলেন, ৮ ডিসেম্বর দুপুর ১২টায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আ’দালত এ রায় ঘোষণা করবেন। এর আগে ২৮ নভেম্বর রায় ঘোষণার দিন ধার্য ছিল। কিন্তু বিচারক রায় প্রস্তুত করতে না পারায় ৮ ডিসেম্বর দিন ধার্য করেন।

এর আগে গত ১৪ নভেম্বর রাষ্ট্রপক্ষ ও আ’সামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ২৮ নভেম্বর ধার্য করেছিলেন আ’দালত। এ মা’মলায় মোট ৪৭ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। গত বছরের জানুয়ারিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট (সিএমএম) বিচারের জন্য মা’মলাটি ঢাকা মহানগর দায়রা জজ আ’দালতে বদলির আদেশ দেন। এরপর মহানগর দায়রা জজ আ’দালত মা’মলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল ১-এ পাঠানোর আদেশ দেন।

১৪ মার্চ বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আ’দালতে ২২ আ’সামি আত্মপক্ষ সমর্থনের শুনানিতে নিজেদের নির্দোষ দাবি করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর গো’য়েন্দা পুলিশের (ডি’বি) পরিদর্শক ও মা’মলার ত’দন্ত কর্মকর্তা ওয়াহিদুজ্জামান ২৫ জনকে অ’ভিযুক্ত করে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট আ’দালতে অ’ভিযোগপত্র জমা দেন। এতে উল্লেখ করা হয়, ২৫ জনের মধ্যে এজাহারভুক্ত ১৯ জন এবং এর বাইরে তথ্য-প্রমাণের ভিত্তিতে আরও ছয় জনের জ’ড়িত থাকার প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে।

এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৭ জন এবং এজাহারের বাইরে থাকা ছয় জনের মধ্যে পাঁচজনসহ মোট ২২ আ’সামিকে গ্রে’ফতার করা হয়েছে। প’লাতক আছে তিনজন। অ’ভিযোগপত্রে ৬০ জনকে সাক্ষী করা হয়েছে এবং ২১টি আলামত ও ৮টি জ’ব্দ তালিকা আ’দালতে জমা দেওয়া হয়েছে। সুত্রঃ বাংলা ট্রিবিউন