বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৮:৪১ অপরাহ্ন

শিরোনাম :
‘ওবায়দুল কাদেরের কোনো শরম নেই, ফেয়ার ভোট হলে মন্ত্রীগিরি ‘টঙ্গে’ উঠবে : কাদের মির্জা প্রভাবশালী মহলের ছত্রছায়ায় ধরাকে সরা জ্ঞান করতেন পরীমনি! ২৪ ঘণ্টায় সাড়ে ৩ কোটি টাকার গাড়ি কেনেন পরীমনি, নানা রহস্য একে একে মৃত্যু : পরপর তিন বোনকেই বিয়ে নাসিরকে বাঁচাতে পরীমনির ডিএনএ টেস্ট করাতে চান আইনজীবী ভাত না খেয়ে কেটে গেছে জীবনের ৩৯ বছর! পলাশীর খলনায়িকা ঘসেটি বেগমের শেষ দিনগুলো কেটেছিল ঢাকার যে প্রাসাদে সারাদেশে আবারও কঠোর লকডাউনের ঘোষণা আসছে! ভাগ্নের সঙ্গে মায়ের কু’কীর্তি দেখে ফেলায় নিজের মে’য়ের ন’ গ্ন ভিডিও করল মা আন্তর্জাতিক না’রী পা’চা’র চ’ক্রের স’দস্য নদীকে নিয়ে চা’ঞ্চল্যকর তথ্য দিল পু’লিশ
রূপচর্চার যেসব উপাদান ত্বকের ক্ষতি করে

রূপচর্চার যেসব উপাদান ত্বকের ক্ষতি করে

ত্বককে সুন্দর করে তুলতে আমরা বিভিন্ন ধরনের উপাদান ব্যবহার করে থাকি। তবে এসকল উপাদানের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা তৎক্ষণিকভাবে ত্বক সুন্দর করলেও ত্বকের দীর্ঘমেয়াদী ক্ষতি করে। আজকের আয়োজনে থাকছে এমন কিছু উপাদানের পরিচয়।

লেবু: ত্বকের যত্নে অনেকেই লেবু ব্যবহার করেন। কিন্তু লেবুর রসের পিএইচ স্তর অত্যন্ত অম্লীয়। তাই সরাসরি লেবুর রস ব্যবহার ত্বকের ভারসাম্যকে পুরোপুরি নষ্ট করে দেয়।

নারকেল তেল: নারকেল তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য ছাড়াও এটি অত্যধিক কমেডোজেনিক। তাই মুখের ত্বক চর্চায নারিকেল তেল।ব্যবহার করলে লোমকুপের ছিদ্র আটকে ব্রণ বাড়িয়ে দিতে পারে।

স্বচ্ছ চিনি ও দানাদার কফি: চিনি এবং কফির কনা ত্বক স্ক্রাব করলে ত্বকের মরাচামড়া দূর হওয়ার পাশাপাশি ব্লাক ও হোয়াইট হেইডসও দূর হয়। কিন্তু এই উপাদান দুটো দিয়ে অনেকক্ষন ধরে স্ক্রাবিং করলে ত্বকে একধরনের সুক্ষ্ন ক্ষতের সৃষ্টি করে। যা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করে এবং ত্বকের ক্ষতি করে সংবেদনশীন করে তোলে।

বেকিং সোডা: বেকিং সোডার পিএইচ লেবেল আটের মতো। এই পিএইচ স্তর অত্যন্ত ক্ষারীয় হওয়ায ত্বকে সরাসরি ব্যবহারে ত্বকের মারত্নক ক্ষতি হতে পারে। বিশেষ করে ত্বকের সংক্রমণ ও ব্রণের মুখ খুলে দেয় এবং ত্বক ডিহাইড্রেটেড করে।

অ্যাপল সিডার ভিনেগার: এটি পানির সাথে মিশিয়ে পান করলে ভিতর থেকে ত্বক সুন্দর হয়। কিন্তু আপেল সিডার ভিনেগারের পিএইচ প্রায় ২ থেকে ৩ হওয়ায় বাহ্যিক ব্যবহার করলে ত্বক অ্যাসিডিক হযে পরে।

দারুচিনি: দারুচিনি সংবেদনশীল ত্বকে জ্বালা, ফুসকুড়ি এবং পোড়ার কারণ হতে পারে। বিশেষ করে ত্বকের আদ্রতা কমিয়ে শুস্ক করে তুলতে পারে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com