অনুষ্ঠানে মুরাদের কাণ্ড

| আপডেট :  ৭ ডিসেম্বর ২০২১, ১০:৪১ অপরাহ্ণ | প্রকাশিত :  ৭ ডিসেম্বর ২০২১, ১০:৪১ অপরাহ্ণ

নানা বি’ষয়ে বি’তর্কি’ত মন্তব্যের কারণে সমালোচিত তথ্য ও সম্প্রচার ম’ন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। গেল অক্টোবরে রাষ্ট্রধর্ম ইসলামের বি’রোধিতা করে আলোচনায় আসেন জামালপুর-৪ আসনের এই সং’সদ সদস্য। তার এই বক্তব্যের পর দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। কিন্তু তিনি থেমে না যেয়ে একের পর এক বি’তর্কি’ত বক্তব্য দিয়ে সমালোচনার জন্ম দিতেই থাকেন।

সর্বশেষ রোববার রাতে এক চিত্রনায়িকার সঙ্গে অ’শ্লীল কথোপকথনের অডিও ভাইরাল হলে সেই সমালোচনার ঝড় যেন বাড়তেই থাকে। একই সঙ্গে ফেসবুক, ইউটিউবের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ডা. মুরাদের পুরোনো কিছু ভিডিও ভাইরাল হয়, যা ছিল আ’পত্তিকর এবং বিরূপ। ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় আরকেটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যায়, কোনো একটি অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার ম’ন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা ডা. মুরাদ হাসান কাউকে উদ্দেশ্য করে অ’শ্লীল ভাষায় গালাগালি করছে। তাকে দুইজন ব্যক্তি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছিল। সেখানে থেকে কেউ ভিডিওটি গো’পনে ধারণ করেন। ভিডিওটিতে তিনি এতটাই অ’শ্লীল বাক্য ব্যবহার করেন যেটি অপ্রচারযোগ্য।

এর আগে মঙ্গলবার (৭ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন সামাজিক যোগাযোগমাধ্যম থেকে মুরাদ হাসানের অ’শ্লীল অডিও-ভিডিও অপসারণ চেয়ে আ’দালতের দ্বারস্থ হন।এ সময় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ ভিডিও-অডিও সরাতে মৌখিক আদেশ দেন।

শুনানিতে সুমন বলেন, মাই লর্ড, আমি কারও বি’রুদ্ধে আসিনি। আমি এসেছি মুরাদ হাসানের অ’শ্লীল ও কুরুচিপূর্ণ কথাবার্তার অডিও-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অপসারণের নির্দেশনা চাইতে। সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে থেকে গেলে তা হবে সবার জন্য বিব্রতকর।

তিনি আরও বলেন, জরুরিভিত্তিতে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে তথ্য প্রতিমন্ত্রীর অ’শ্লীল অডিও-ভিডিওগুলো অপসারণ করা প্রয়োজন। অপসারণ না করলে অল্প বয়সের ছেলেমেয়েরা এ ধরনের গালাগালি ও অ’শ্লীল কথাবার্তা শুনে মা’নসিকভাবে অ’সুস্থ হয়ে পড়বে। তাই দ্রুত এসব অ’শ্লীল অডিও-ভিডিও সরাতে বিটিআরসির প্রতি নির্দেশনা প্রার্থনা করছি।

এরপর আ’দালত রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমারকে বলেন, বিটিআরসির চেয়ারম্যানের সঙ্গে কথা বলে ওই অডিও-ভিডিওগুলো সরানোর পদক্ষেপ নিতে এবং এ বি’ষয়ে অগ্রগতি আগামীকাল আ’দালতকে জানাতে।