সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:২৪ পূর্বাহ্ন

যেভাবে বাড়িতেই তৈরি করবেন অ্যালোভেরা জেল

যেভাবে বাড়িতেই তৈরি করবেন অ্যালোভেরা জেল

অ্যালোভেরা এমন একটি উপাদান যা একইসাথে ত্বক ও চুল সুন্দর রাখে। কিন্তু বাজার থেকে কেনা অ্যালোভেরা জেলে একদিকে যেমন দামী অপরদিকে এতে থাকে অনেক রাসায়নিক উপাদানও। তাই আজকের আয়োজনে থাকছে সহজে ঘরে বসে অ্যালোভেরা জেল তৈরির সহজ উপায়।

অ্যালোভেরা জেল তৈরির জন্য প্রথমে অ্যালোভেরা পাতাটা ভালোভাবে পরিষ্কার করে পাতার ভেতরের জেলের মত অংশটুকু বের করে ব্লেন্ড করে নিতে হবে। এবার চুলায় একটি পরিস্কার পাত্রে ১/২ কাপ পানির সাথে অ্যালোভেরার জুস টুকু দিয়ে ভালোভাবে ফুটাতে আর বার বার নাড়তে হবে। ফুটানোর সময় যে ফ্যেনা তৈরি হবে, সাবধানতার সাথে সেই ফেনা একটি চামচের সাহায্যে তুলে ফেলে দিতে হবে। ২০ মিনিট পর এই মিশ্রনটি চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে মিশ্রনটি একটি পরিস্কার কাচের পাত্রে সংরক্ষণ করতে হবে। অ্যালোভেরা জেল ত্বকে দিলে যাদের এলার্জির সমস্যা হয় তারা এই মিশ্রনটি ব্যবহার করতে পারেন। মিশ্রণটি ফ্রিজে রেখে এক সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

দ্বিতীয় ধাপে এই মিশ্রনটি ৩-৪ঘন্টা পর ফ্রিজ থেকে নামিয়ে একটি পাত্রে মিশ্রণটির ৫০০ এমএল নিয়ে তাতে ২ টেবিল চামচ কার্বোপোল পাউডার চামচ দিয়ে ভালোভাবে মেশাতে হবে। পাউডারটি পুরোপুরি মিশে গেলে এই মিশ্রনের সাথে ১০০ এমএল পানি মিশিয়ে ১২ঘন্টা একটি পরিস্কার স্থানে রেখে দিতে হবে।

তৃতীয় ধাপে এই মিশ্রণটি থেকে ২০০ এমএল অ্যালোভেরার জুস নিয়ে মিশ্রনে ১ চা চামচ ট্রাই ইথানল এমিন (Tri Ethanol Amine) যোগ করতে হবে। এটা যোগ করার পর আস্তে আস্তে মিশ্রনটি জেলে পরিনত হতে থাকবে। এসময় চামচ দিয়ে ভালভাবে আস্তে আস্তে নাড়তে থাকুন এবং মিশ্রন একটু ঘন হয়ে এলে এতে কিছুটা পানি মেশাতে হবে। পানি অবশ্যই বিশুদ্ধ ও ঠান্ডা হতে হবে। চাইলে এই মিশ্রণে সামান্য ফুড কালার মিশিয়ে নেয়া যায়। এতে জেলের কালার সুন্দর আসবে। জেল যখন গ্লেসি হয়ে যাবে তখন পানি মেশানো বন্ধ করে জেলটি একটি পরিস্কার পাত্রে সংগ্রহ করতে হবে

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com