ঢাকার যে মসজিদটি বিশ্বজুড়ে পরিচিত - বাংলা একাত্তর ঢাকার যে মসজিদটি বিশ্বজুড়ে পরিচিত - বাংলা একাত্তর

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৭:১৯ অপরাহ্ন

শিরোনাম :
ঢাকার যে মসজিদটি বিশ্বজুড়ে পরিচিত

ঢাকার যে মসজিদটি বিশ্বজুড়ে পরিচিত

কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদের পরিচিতি এখন বিশ্বজুড়ে। এতিহ্যবাহী মসজিদটি সংস্কার কাজের পর সম্প্রতি পেয়েছে ইউনেস্কোর এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ড ফর কালচারাল হেরিটেজ করজারভেশন। অ্যাওয়ার্ড অব মেরিট ক্যাটাগরিতে স্বীকৃতি পাওয়া মসজিদটির ঐতিহ্য ধরে রাখার প্রচেষ্টার কথা থাকছে এই প্রতিবেদনে।

ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদের নির্মাণকাল ১৮৬৮ সাল। এটি কেবল একটি মসজিদই নয়। দেড়শো বছরেরও বেশি সময় এ অঞ্চলের ইতিহাস-ঐতিহ্যের নিদর্শনও বটে। দুই গম্বুজ বিশিষ্ট মসজিদটি সংস্কার করে নতুন রূপ দেয়া হয় বছর দুয়েক আগে। তবে নতুনের স্রোতে ভেসে যায়নি পুরাতন ঐতিহ্য। ধরে রাখা হয় নবাবি আমলের চিহ্ন। চুন-সুরকি দিয়ে নির্মিত মসজিদটি সংস্কারেও ব্যবহার করা হয়েছে একই উপাদান।

২০১৭ সালে স্থপতি আবু সাঈদ এম আহমেদের নেতৃত্বে শুরু হয় সংস্কার কাজ। পুরানো স্থাপনার পাশেই নির্মাণ করা হয় নতুন আরেকটি ভবন। পুরানোটিতে রাখা হয়েছে লাইব্রেরি এবং মক্তব। এ ধরনের কাজের মাধ্যমে ঐতিহ্যের যে বৈচিত্র্য ধরে রাখা হয়েছে তার প্রশংসা করেছে ইউনেস্কো।

দেশের বিভিন্ন প্রান্তে থাকা এমন পুরানো আর ঐতিহ্যবাহী স্থাপনা সংরক্ষণেও আগ্রহের কথা জানালেন সংশ্লিষ্টরা। ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ যা এখন বিশ্ব ঐতিহ্যের অংশ। সংশ্লিষ্টরা বলছেন দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা এমন পুরানো স্থাপনা সংরক্ষণ করা গেলে সমৃদ্ধ হবে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com