অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লেন ২ বাংলাদেশি নারী - বাংলা একাত্তর অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লেন ২ বাংলাদেশি নারী - বাংলা একাত্তর

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম :
অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লেন ২ বাংলাদেশি নারী

অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লেন ২ বাংলাদেশি নারী

সাবরিন ফারুকী ও সাজেদা আক্তার সানজিদা দুজনই বাংলাদেশি বংশোদ্ভূত। এবার অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়েছেন তারা। অস্ট্রেলিয়ায় নারী কাউন্সিলর নির্বাচনে বাংলাদেশি হিসেবে প্রথমবারের মত নির্বাচিত হয়েছেন তারা। এবারের নির্বাচনে বাংলাদেশি চার নারী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

তবে তাদের মধ্যে লেবার পার্টি থেকে সাবরিন ফারুকী ও লিবারেল পার্টি থেকে সাজেদা আক্তার সানজিদা জয় পেয়েছেন। প্রথম বাংলাদেশি নারী হিসেবে অস্ট্রেলিয়ার কাউন্সিল নির্বাচনে অংশ নেন তারা।

মহামারি করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে দুইবার নির্বাচনের তারিখ পরিবর্তন হয়। গত ৪ ডিসেম্বর দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যের ১২৪টি সিটি কাউন্সিল এলাকার নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে রাজ্যের ৫ মিলিয়নের বেশি ভোটার অংশ নেন।

অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী, ভোট দেওয়া বাধ্যতামূলক। কেউ ভোট না দিলে তাকে ৫৫ ডলার জরিমানা করা হয়। করোনা পরিস্থিতির কারণে অস্ট্রেলিয়া সরকার বাসিন্দাদের জন্য প্রাক-নির্বাচন ভোটিং ব্যবস্থা করা হয়েছিল। এ ব্যবস্থায় নির্বাচনের আগেই গত ২২ নভেম্বর থেকে ভোটাররা তাদের সুবিধা মতো যে কোনো দিন ভোট দিতে পেরেছেন।

এছাড়া নাগরিকদের জন্য পোস্টাল ভোটিংয়ের ব্যবস্থাও রাখা হয়েছিল। এবারের রাজ্য কাউন্সিল নির্বাচনে প্রায় ৩০ জন বাংলাদেশি প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের মধ্যে পুনরায় নির্বাচিত হয়েছেন ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিল থেকে মাসুদ চৌধুরী এবং কাম্বারল্যান্ড থেকে সুমন সাহা। তারা দুইজনই লেবার পার্টি মনোনীত প্রার্থী। স্বতন্ত্র প্রার্থী হিসেবে রিজিওনাল কাউন্সিল ডাব্বো থেকে নির্বাচিত হয়েছেন শিবলি চৌধুরী।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com