কুকুরদের দুঃখ ভোলাতে আসছে ‘ডগ টিভি’ - বাংলা একাত্তর কুকুরদের দুঃখ ভোলাতে আসছে ‘ডগ টিভি’ - বাংলা একাত্তর

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৭:৪৬ অপরাহ্ন

শিরোনাম :
কুকুরদের দুঃখ ভোলাতে আসছে ‘ডগ টিভি’

কুকুরদের দুঃখ ভোলাতে আসছে ‘ডগ টিভি’

মানুষের বন্ধুপ্রিয় প্রাণির তালিকায় কুকুরের নাম আসবে সবার আগে। অনেকেই প্রভুভক্ত এই প্রাণীর সাথে সোফায় বসে টিভি দেখেন,নেটফ্লিক্সে পপ কর্ন খেতে খেতে তার পছন্দের সিরিজ উপভোগ করেন। তবে এবার প্রথমবারের মতো যুক্তরাজ্যে বিশেষায়িত টিভি চ্যানেল কুকুরের জন্য ‘ডগ টিভি’ আসছে।

দীর্ঘ তিন বছর গবেষণা শেষে চ্যানেলটি সম্প্রচারিত হতে যাচ্ছে। কুকুরের মধ্যে থাকা সেপারেশন এংজাইটি (মালিক বা পরিবার থেকে বিচ্ছেদের কারণে ঘটা উদ্বেগ, উৎকণ্ঠা), একাকীত্বে ভোগার মতো বিষয়গুলো নিয়ে চ্যানেলটির অনুষ্ঠানমালা সাজানো হবে বলে। এসব অনুষ্ঠানের মাধ্যমে কুকুরের মালিকেরা তাদের এই বন্ধুকে আরও ভালোভাবে জানতে এবং বুঝতে পারবেন।

সম্প্রতি যুক্তরাজ্যে মহামারির জন্যে কুকুর পালন বেড়েছে। লকডাউন শেষে এসব মালিকেরা কর্মস্থলে ফিরে যাওয়ায় তাদের পোষা কুকুরেরা একাকীত্বে ভুগছে। ডগ টিভি প্রাণিদের শারীরিক-মানসিক চাহিদা, তাদের মেজাজ এবং বিভিন্ন উদ্দীপনায় সাড়া প্রদান নিয়ে গবেষণা এবং এসব বিষয়ের উন্নয়নে কাজ করে থাকে।

ডগ টিভির প্রধান বিজ্ঞানী, অধ্যাপক নিকোলাস ডোডম্যান বলেন, ‘ডগ টিভি’র মাধ্যমে কুকুরের মালিকেরা কুকুরের আচরণগত বিভিন্ন সমস্যা সমাধানে এবং বিভিন্ন খাবার তৈরি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সহায়তা পাবে। তার মতে, প্রতি ছয়টির মধ্যে একটি কুকুর সেপারেশন এংজাইটিতে ভোগে। এই ডিজঅর্ডারে ভোগা কুকুরের মধ্যে অতিরিক্ত ডাকাডাকি, খাবারে অনীহা, ঘর থেকে পালাতে চাওয়া ইত্যাদি লক্ষণ দেখা যায়।

ব্রিটিশ প্রাণি প্রশিক্ষক ভিক্টোরিয়া স্টিলওয়েল জানান, ডগ টিভির এই ধারণা কিছুটা অদ্ভূত বলে মনে হলেও এর মাধ্যমে বন্ধুপ্রিয় প্রাণিটির সম্পর্কে ইতিবাচক নানা ধারণা বৃদ্ধি পাবে এবং তাদের আচরণগত সমস্যাসমূহ সহজেই সমাধান করা যাবে। সূত্র: স্কাই নিউজ

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com