বরখাস্ত মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে আরও দুই মামলা

| আপডেট :  ২৫ নভেম্বর ২০২১, ০৬:২৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৫ নভেম্বর ২০২১, ০৬:২৮ অপরাহ্ণ

আজ বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর চিফ জু’ডিশিয়াল ম্যা’জিস্ট্রেট এর আ’দালতে মা’মলাটি দা’য়ের করেন মাদারীপুর জে’লা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. মো. বাবুল আকতার। চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আ’দালতের বিচারক মো. শহিদুল ইসলাম মা’মলাটি আমলে নিয়ে পরবর্তী আদেশের জন্য রেখে দেন।

মা’মলার বিবরণে জানা যায়, গাজীপুর সিটি কর্রোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম গত সেপ্টেম্বর মাসের যে কোন দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযো’দ্ধাদের নিয়ে উসকানিমুলক বক্তব্য দেন। গো’পনে ধারণকৃত মেয়রের দেয়া ওই বক্তব্যটির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় সকল শ্রেণিপেশার মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এবং মানুষ বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে একে অপরের ও’পর আ’ক্রমণ করার সম্ভাবনা দেখা দিয়েছে। যার কারণে সাধারণ জনগণসহ সকল শ্রেণিপেশার মানুষ বিক্ষু’ব্ধ হয়েছে এবং দেশ ও স’রকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

এদিকে, মেয়র জাহাঙ্গীর আলমের বি’রুদ্ধে পঞ্চগড় আ’দালতে মা’মলা করেছেন মুক্তিযো’দ্ধা স’ন্তান ও ছাত্রলীগ নেতা আশিকুজ্জামান সৌরভ। আজ বৃহস্পতিবার দুপুরে তিনি পঞ্চগড় চিফ জু’ডিশিয়াল ম্যা’জিস্ট্রেট আ’দালতে মা’মলা দা’য়ের করেন। মা’মলাটি আমলে নিয়ে আ’দালতের বিচারক চিফ জু’ডিশিয়াল ম্যা’জিস্ট্রেট হুমায়ুন কবির স’রকার সিআইডিকে ত’দন্ত করে আগামী ৫ই জানুয়ারির মধ্যে আ’দালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মা’মলার অ’ভিযোগ করে আশিকুজ্জামান সৌরভ বলেন, মেয়র জাহাঙ্গীর আওয়ামী লীগ থেকে গাজীপুর সিটি কর্পোরেশনে মেয়র নির্বাচিত হয়েও দল ও দেশের ক্ষ’তি করে চলেছেন। তিনি মুক্তিযু’দ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিরূপ মন্তব্য করেছেন। এছাড়া তিনি মুক্তিযো’দ্ধা ও মহান স্বাধীনতাকে তুচ্ছ তাচ্ছিল্য করে জাতিকে ছোট করেছেন। ৪ মিনিট ৪ সেকেন্ডের একটি বক্তব্যে মুক্তিযু’দ্ধে ৩০ লাখ শহিদের জন্য বঙ্গবন্ধুকে দায়ী করে বলেন, ‘লোক মে’রে বঙ্গবন্ধু তার স্বার্থ উ’দ্ধার করেছে।’ তার উসকানিমূলক বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে জনমনে ক্ষো’ভের সৃষ্টি হয়। তাই মুক্তিযো’দ্ধা স’ন্তান হিসেবে এই মা’মলা দা’য়েরকে কতর্ব্য হিসেবে মনে করেছেন তিনি।

এর আগে, বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি ও মুক্তিযু’দ্ধ নিয়ে উ’স্কানিমূলক বক্তব্য দেয়ায় মেয়র জাহাঙ্গীর আলমের বি’রুদ্ধে রাজবাড়ীর ১নং আমলি আ’দালতে মানবিক বাংলাদেশ সোসাইটির রাজবাড়ী পৌর শাখার সভাপতি শশী আক্তার মা’মলা দা’য়ের করেন। এদিকে, মেয়র জাহাঙ্গীরের বি’রুদ্ধে অর্থ আ’ত্মসাৎ, ক্ষমতার অ’পব্যবহারেসহ বেশকিছু অ’ভিযোগের পরিপ্রেক্ষিতে মেয়র পদ থেকে তাকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় স’রকার ম’ন্ত্রণালয়। আজ বিকেলে এতথ্য জানান স্থানীয় স’রকার মন্ত্রী তাজুল ইসলাম।

উল্লেখ্য, মেয়র জাহাঙ্গীর আলমের কথোপকথনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জে’লার কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা সম্পর্কে বি’তর্কি’ত মন্তব্য করা হয়েছে বলে আওয়ামী লীগের নেতা-কর্মীরা অ’ভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে গত শুক্রবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি এবং দলীয় সদস্যপদ থেকে ব’হিষ্কার করা হয়।